৫ মিনিটে মেকআপ করার উপায়!

শনিবার, সেপ্টেম্বর ১০, ২০২২

লাইফস্টাইল ডেস্ক : মেকআপ করতে কিছু নিখুঁতভাবে শেষ করতে পারে না অনেকেই। অনেকে হয়তো জানেই না মেকআপ করার সময় কোনটার পরে কোনটা ব্যবহার করতে হবে। শার্প কন্টোরিং, মেকআপ ব্লেন্ড কোনোটাই ঠিকভাবে জানে না। এসব কারণে মেকআপ করলেও আসে না পারফেক্ট লুক।

মেকআপ নাহয় করতে জানেন না, তাই বলে কি সাজবেন না? যেকোনো উৎসব-আয়োজনে একটুখানি সাজগোজ তো করা হয়ই। তাই মেকআপের টুকিটাকি জেনে রাখা ভালো। মূল বিষয়গুলো জানা থাকলে ৫ মিনিটেই মেকআপ শেষ করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক-

মুখ প্রস্তুত করা

মেকআপ শুরুর আগেও কিছু বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। যেমন প্রথমেই আপনাকে ভালোভাবে মুখ পরিষ্কার করে নিতে হবে। এরপর লাগিয়ে নিতে হবে টোনার। এরপর ব্যবহার করবেন ময়েশ্চারাইজার। এই পর্যায়ে আপনার মুখ মেকআপের জন্য প্রস্তুত।

মেকআপ দীর্ঘস্থায়ী করার জন্য

মেকআপ দীর্ঘস্থায়ী করতে চাইলে প্রাইমার ব্যবহার করতে হবে। এটি ভালো করে মুখে লাগিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এতে ত্বকের উপরিভাগ মসৃণ হবে। প্রাইমার লাগানোর পর মেকআপ শুরু করতে হবে।

ফাউন্ডেশন ব্যবহার

মুখে অতিরিক্ত ফাউন্ডেশন লাগিয়ে ভারী প্রলেপ কেন তৈরি করবেন না। সামান্য ফাউন্ডেশন নিয়ে তা মুখে লাগিয়ে নিন। ফাউন্ডেশনের পরিবর্তে ব্যবহার করতে পারেন সিসি বা বিবি ক্রিমও।

কনসিলার ব্যবহার

ত্বকে দাগছোপের সমস্যা থাকলে তা ঢাকার জন্য ব্যবহার করতে হবে কনসিলার। অনেকের চোখের নিচে কালি থাকতে পারে। এক্ষেত্রেও কনসিলার ব্যবহার করবেন। চোখের নিচে ও আপনার মুখে যে যে জায়গায় দাগছোপ আছে, সেখানে কনসিলার লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

হাইলাইটার ও ব্লাশ

মেকআপের শেষের দিকে ব্যবহার করতে হবে হাইলাইটার ও ব্লাশ। আপনি চাইলে কন্টোর করতে পারেন। এক্ষেত্রে কন্টোর স্টিক ব্যবহার করুন। এরপর চিক বোন, নাকের ডগা, কপাল ও থুতনিতে হাইলাইটার লাগিয়ে নিন। সেইসঙ্গে গালে হালকাভাবে ব্লাশ করুন।

চোখের মেকআপ

মুখের মেকআপ তো শেষ হলো, চোখের মেকআপ করবেন না? চোখের সাজের জন্য কিছুটা সময় বাড়তি লাগবে। কাজল, আইলাইনার, মাস্কারা তো ব্যবহার করবেনই, সেইসঙ্গে ম্যাচিং আইশ্যাডো লাগাতে পারেন।

সেটিং স্প্রে ব্যবহার করুন

মেকআপ শেষ করে বাইরে বের হলে গরমের কারণে মেকআপ গলতে শুরু করতে পারে। এটি হতে দেওয়া যাবে না। সেজন্য আপনাকে অবশ্যই সেটিং স্প্রে ব্যবহার করতে হবে। তাহলে দীর্ঘ সময় পরও মেকআপ ঠিক থাকবে।