সুস্থ থাকতে যে ৩ জিনিস ডায়েটে রাখা জরুরি!

শুক্রবার, জুন ১০, ২০২২

বর্তমান আমাদের জীবনযাত্রায় অনেক পরিবর্তন এসেছে। সারাদিন খুবই ব্যস্ত সময় পার করতে হয়। এই ব্যস্তবহুল জীবনে সুস্থ থাকতে প্রতেকের অবশ্যই সতর্ক হতে হবে। এক্ষেত্রে খাবারের দিকে নজর দেওয়া জরুরি। কারণ খাবার ঠিক না হলে অনেক সমস্যাই দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, আমাদের জীবনযাত্রার পরিবর্তনে সারাদিন সমস্যার শেষ নেই। এক্ষেত্রে মানুষ ঠিক সময়ে ঘুমাতে পারেন না। এই অবস্থায় সবাইকে সতর্ক হওয়ার উচিত। এক্ষেত্রে ডায়েট ঠিক রাখলেই অনেক সমস্যার সমাধান সম্ভব।

বিশেষজ্ঞরা বলছেন, কয়েকটি খাবার খেলেই এই সমস্যা থেকে মুক্ত থাকতে পারেন। এমনকী সুস্থ থাকাও সম্ভব। চলুন জেনে নেয়া যাক সুস্থ থাকতে ডায়েটে যে ৩ জিনিস রাখবেন—

পেঁপে:

পেঁপে একটা সুপারফুড। এই খাবার পেট ভালো রাখতে দারুণ কার্যকরী। এছাড়া পেঁপেতে ভিটামিন এ, সি এবং ই রয়েছে। এছাড়াও নানান অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের অসুখ থেকে শুরু করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। অনিয়মিত মেনস্ট্রুয়েশন হলেও পেঁপের রস করে খেতে পারেন। শরীরের ইমিউনিটি জোরদার করতেও পেঁপে খাওয়া জরুরি।

নারকেল তেল:

বিশেষজ্ঞদের মতে, নারকেল তেল শরীরের জন্য ভালো। এই তেল রান্না, সৌন্দর্য চর্চাসহ নানা কাজে ব্যবহার করা যায়। তাই প্রতেকের অবশ্যই এই দিকটা নজরে রাখতে হবে। নারকেল তেলের মধ্যে বিশেষ কিছু ভিটামিন, খনিজ ও ফাইবার রয়েছে। এই পদার্থগুলো স্বাস্থ্য ভালো রাখতে পারে।

তিসি:

তিসি খাওয়া অনেক উপকার। তিসির মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এই ফ্যাটি অ্যাসিড হার্টের জন্য ভালো। তাই ডায়েটে অবশ্যই রাখুন তিসি।

এছাড়া কোনও সমস্যা দেখা দিলে বসে থাকবেন না। বেশি করে নিজের স্বাস্থ্যের প্রতি নজর দিতে হবে। তবেই সমস্যার সমাধান করা সম্ভব। নইলে সমস্যা বাড়বে, কমবে না। আর সমস্যা বেশি দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।