তুলসি পাতা কীভাবে খাবেন

বুধবার, জুন ৮, ২০২২

ডেস্ক রিপোর্ট: তুলসি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী, একথা সবারই জানা। এটি একটি জাদুকরী ভেষজ যা সব ধরনের রোগ নিরাময় করতে পারে! যুগ যুগ ধরে আয়ুর্বেদ চিকিৎসায় তুলসি পাতা ব্যবহৃত হয়ে আসছে।

জানলে অবাক হবেন, তুলসি পাতা হাজারও রোগের সমাধান করে। এতে থাকা প্যানিক্রিয়াস বেটা সেলের কার্যকারণ ক্ষমতা বাড়ায়। ইনসুলিন ক্ষরণকেও প্রভাবিত করে তুলসি।

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি ৬০ জনের ওপরে একটি তুলসি সংক্রান্ত সমীক্ষায় পাওয়া তথ্য অনুসারে, তুলসির গুণাগুণ টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

প্রতিদিন তুলসি পাতা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও অন্যান্য রোগের ঝুঁকি অকেটাই কমে যাবে। তবে কখনো তুলসি পাতা চিবিয়ে খাওয়া উচিত নয়। এর পার্শ্ব প্রতিক্রিয়ায় ক্ষতি হতে পারে।

তুলসী পাতা না চিবানোর পেছনে বৈজ্ঞানিক কারণ হলো, এতে পারদ থাকে। যা চিবিয়ে খেলে দাঁতে দাগ পড়তে পারে। তুলসি পাতা অ্যাসিডিক প্রকৃতির হওয়ায় তা মুখের স্বাস্থ্যের ক্ষতি করে। দাঁতের এনামেল নষ্ট করে দেয় এই পাতায় থাকা ক্ষারী পদার্থ।

তুলসি কীভাবে খাবেন?

আপনি যদি তুলসি খেতে চান, তাহলে এটি খাওয়ার সবচেয়ে ভালো ও সহজ উপায় হলো তুলসির চা তৈরি করে পান করা। ফুটন্ত পানিতে তুলসি ফুটিয়ে চা তৈরি করে পান করুন নিয়মিত।

এছাড়া তরকারিতেও কয়েকটি তুলসি পাতা মিশিয়ে দিতে পারেন। আবার তুলসির গুঁড়াও পাতে মিশিয়ে পান করতে পারেন। তব ভুলেও তুলসি পাতা চিবিয়ে খাবেন না।