চীনকে মোকাবিলায় আসিয়ানকে ১৫ কোটি ডলার দিলো যুক্তরাষ্ট্র

শনিবার, মে ১৪, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: গত বৃহস্পতিবার ওয়াশিংটনে শুরু হয়েছে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে আসিয়ানের নেতাদের সঙ্গে যোগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। এই সংঠনের মাধ্যমে এই অঞ্চলের আঞ্চলিক অবকাঠামো, নিরাপত্তা ও করোনা মোকাবিলায় ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের প্রভাব কমাতে ওয়াশিংটনের এই উদ্যোগ।

মার্কিন এ আর্থিক সহায়তার ৪ কোটি ডলার কার্বন নিঃসরণ কমাতে, ৬ কোটি ডলার সামুদ্রিক নিরাপত্তায়, স্বাস্থ্য খাতে ১ কোটি ৫০ লাখ ডলার ব্যয় করা হবে। দেশগুলোতে ডিজিটাল অর্থনীতি ও কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য আইনি কাঠামোর বিকাশে বাকি অর্থ ব্যয় করা হবে। উল্লেখ্য, গত বছরের নভেম্বরে আসিয়ানকে এক দশমিক পাঁচ বিলিয়ন ডলারের উন্নয়ন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় চীন।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলটিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বাইডেন প্রশাসন। এ অঞ্চলটিতে ক্রমেই আধিপত্য বাড়ছে চীনের, যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে মার্কিন প্রশাসন।

মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, ‘আমরা দেশগুলোকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যে কোনো একটি বেছে নিতে বলছি না। তবে এটা স্পষ্ট যে, আমরা একটি শক্তিশালী সম্পর্ক চাই।’ ১০টি দেশ নিয়ে আসিয়ানের শীর্ষ সম্মেলন শুক্রবারই শেষ হওয়ার কথা।