যে কারণে লাউপাতার ভর্তা খাবেন

মঙ্গলবার, মে ১০, ২০২২

লাইফস্টাইল ডেস্ক: লাউপাতা, পুষ্টিগুণসমৃদ্ধ একটি খাবার। দামে খুবই সস্তা, কিন্তু মানে অতুলনীয়। স্বাদের পাশাপাশি এর রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতাও। বিশেষজ্ঞরা বলছেন, গরমে লাউ পাতা খাওয়া অত্যন্ত উপকারী। কারণ এই পাতা দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

নিয়মিত লাউ পাতা খাওয়ার অভ্যাসে মস্তিষ্ক ঠান্ডা থাকে। ঘুমের সমস্যায় এই পাতা দারুণ কাজ করে। এতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা-ক্যারোটিন, লুটেইন আর জিয়েজ্যান্থিন উপাদান বিভিন্ন সংক্রমণ ও ঠান্ডা প্রতিরোধ করার পাশাপাশি নানান ধরনের চোখের সমস্যাও প্রতিরোধ করতে পারে এই সুস্বাদু পাতাটি।

এ ছাড়া, গরমে শরীরে পানির অভাবে কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়ে। দেখা দেয় পাইলসের মতো সমস্যাও। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতেও আপনি খেতে পারেন সুস্বাদু এই পাতা।

লাউয়ের পাতায় থাকা আয়রন রক্তস্বল্পতা দূর করে। এর ক্যালসিয়াম এবং ম্যাগনেশিয়াম হাড় শক্ত ও মজবুত করে। অস্টিওপোরেসিস এবং অন্যান্য ক্যালসিয়ামের অভাবজনিত রোগের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয় লাউপাতা।

লাউপাতা কোলেস্টেরল ও ফ্যাট মুক্ত হওয়ায় শরীরে পুষ্টি অটুট রেখে ওজন কমানোর কাজে লাউপাতার ভর্তা একটি আদর্শ খাবার।

প্রয়োজনীয় উপকরণ: লাউপাতার ভর্তা তৈরি করতে আপনার লাগবে সিদ্ধ লাউপাতা ৪টি, কাঁচামরিচ ১ টি, শুকনো মরিচ ১ টি, পেঁয়াজ কুচি ২ চা চামচ, রসুন কুচি ৩ চা চামচ, সরিষা তেল ২ চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: প্রথমে লাউপাতা কুচি করে সিদ্ধ করে নিন। এবার একটি প্যানে সরিষা তেলে সব উপকরণ হালকা বাদামি করে ভেজে নিন। এবার সব উপকরণ একসঙ্গে শিল পাটায় বেটে নিন। ব্যস, গরম ভাতের সঙ্গে এই খাবার যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণে অটুট। আনন্দবাজার।