চার্জার ছাড়াই স্মার্টফোনে চার্জ দেওয়ার ৬ উপায়

সোমবার, মে ৯, ২০২২

কোথাও ভ্রমণে গেলে চার্জার নিতে ভুলে যাওয়া মানুষের সংখ্যা নিহাত কম নয়। আর আপনিও যদি এমনটি করেন তাহলে কী করবেন? চিন্তা নেই, চার্জার ছাড়াই ফোন চার্জ দেওয়ার পদ্ধতি রয়েছে। চলুন জেনে নিই এমন ৬টি উপায়-

ইউএসবির মাধ্যমে চার্জ

আপনার যদি একটি ইউএসবি কেবল সাথে থাকে তাহলে খুব সহজেই এটি দিয়ে চার্জ দিতে পারবেন আপনার ফোনটি। আপনার ফোনটি দ্রুত চার্জিংয়ের জন্য একটি ল্যাপটপের সঙ্গে প্লাগ করুন বা বিকল্প একটি ইউএসবি পোর্টের মাধ্যমেও কাজটি আপনি করে নিতে পারেন।

ব্যাটারি প্যাকের মাধ্যমে চার্জ

আপনি যদি আপনার ব্যাটারি প্যাকটি আগেভাগে চার্জ করে রাখেন। তাহলে বিপদের সময় যখন আপনার কাছে ফোন চার্জারের অ্যাক্সেস থাকবে না, তখন ব্যাটারি প্যাককে কাজে লাগাতে পারবেন। তবে তাদের মধ্যে সবাই যে ফাস্ট চার্জিং সাপোর্ট করবে এমনটা নয়।

হ্যান্ড-ক্র্যাঙ্ক চার্জার

হ্যান্ড-ক্র্যাঙ্ক চার্জারের জন্য আপনার কোনও ইলেকট্রিক পাওয়ারের দরকার হবে না। জরুরি সময়ে বা বাইরে কোথাও বেড়াতে গেলে এই ধরনের চার্জার খুব কাজে লাগে। একটা হ্যান্ড-ক্র্যাঙ্ক চার্জার ব্যবহার করতে গেলে চার্জিং কেবেলটি চার্জার এবং আপনার ফোনের সঙ্গে প্লাগ করুন। যতক্ষণ না পর্যন্ত ব্যবহারযোগ্য হচ্ছে, ততক্ষণ ক্র্যাঙ্ক করতে থাকুন।

সোলার-পাওয়ার্ড চার্জার

বাইরে বেড়াতে গেলে বা অন্য কোনো জরুরি কাজের সময় ফোনের চার্জ ফুরিয়ে গেলে আপনার জন্য ভাল হতে পারে একটি সোলার-পাওয়ার্ড চার্জার। এটি সূর্যের আলো দ্বারা পরিচালিত হয়। সোলার চার্জার দুই ভাবে কাজ করে। প্রথমে সূর্যের আলো ইউনিটের ব্যাটারিকে চার্জ করে এবং তারপরে সেটিকে ফোন চার্জ করা বা সোলার চার্জার চার্জ করার কাজে ব্যবহার করা।

গাড়ির চার্জার দিয়ে ফোন চার্জ করুন

আজকাল বেশির ভাগ গাড়িতেই ফোন চার্জ করার জন্য থাকে ইউএসবি পোর্ট। আর তা যদি একান্তই না থাকে, তাহলে আপনি একটি অ্যাডাপ্টার কিনে গাড়িতে লাগাতে পারেন।

ওয়্যারলেস চার্জার ব্যবহার করুন

এখন আপনার স্মার্টফোন যদি ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে, তাহলে চার্জিং প্যাডে আপনার ফোনটি রেখে দেওয়া ছাড়া আর কিছু করতে হবে না। খুব সহজে চার্জার ছাড়াই আপনার ফোনটি চার্জ করতে পারেন।