সংশোধনের বাজারে সূচক-লেনদেন দুটিই বেড়েছে

শুক্রবার, জানুয়ারি ১৪, ২০২২

ঢাকা : আরও একটি গতিশীল সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। যদিও এ সময়ে বেশিরভাগ কোম্পানির শেয়ারের মূল্য সংশোধন হয়েছে, তবু বেড়েছে সব মূল্যসূচক। একইসাথে বেড়েছে লেনদেনের পরিমাণ।

গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সমাপ্ত সপ্তাহে আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৩৮৮ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৪৬টি বা ৩৮ শতাংশের দাম বেড়েছে, কমেছে ২১৯টির বা ৫৬ শতাংশের দাম। আর ১৯টির দাম ছিল অপরিবর্তিত।

বেশির ভাগ কোম্পানি শেয়ারের মূল্য হারালেও বড় মূলধনসম্পন্ন কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় মূল্যসূচক ছিল উর্ধমুখী।

গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ২৯ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৭ দশমিক ২৩ পয়েন্টে উন্নীত হয়েছে। আগের সপ্তাহে এই সূচকটি ২৩০ দশমিক ৭৯ পয়েন্ট বেড়েছিল।

গত সপ্তাহে বাজারমূলধনে শীর্ষ ৩০ কোম্পানির মূল্যসূচক ডিএস৩০ আগের সপ্তাহের চেয়ে ১৩ দশমিক ২২ পয়েন্ট বেড়েছে। সূচকটি আগের সপ্তাহে ৭০ দশমিক ৫০ পয়েন্ট বেড়েছিল।

আগের সপ্তাহের মতো গত সপ্তাহেও বাজারে লেনদেন ও শেয়ারের মূল্যবৃদ্ধিতে সরকারি কোম্পানির আধিপত্য ছিল। সপ্তাহের মাঝখানে এই খাতের শেয়ারে বড় মূল্য সংশোধনের আভাস দেখা গেলেও শেষ দিনে এসে আবার উর্ধমুখী হয়ে উঠে এসব কোম্পানির শেয়ার।

এ সপ্তাহে ডিএসইতে গড়ে দৈনিক এক হাজার ৫৬৬ কোটি ৪৮ লাখ টাকায় নেমে এসেছে, যা আগের সপ্তাহেও ছিল এক হাজার ২৯৭ কোটি ৬৩ লাখ টাকা। সপ্তাহে ব্যবধানে ডিএসইতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ২০ দশমিক ৭২ শতাংশ।