অপরিচিত কল থেকে বাঁচতে কী করবেন

রবিবার, ডিসেম্বর ২৬, ২০২১

অচেনা নম্বরের কলে বিরক্ত? নানা কারণে অপরিচিত নম্বর থেকে কল আসতে পারে। হতে পারে সেই কল গুরুত্বপূর্ণও। কিন্তু অযাচিত কল ঠেকানো বড় ঝামেলার। তবে সহজ পদ্ধতি অনুসরণে মিলতে পারে সমাধান।

অজানা নম্বর থেকে ফোন কল বা অযাচিত ফোন কল গ্রাহকের কাছে পৌঁছচ্ছে, তাই সতর্ক থাকা জরুরি। কারণ স্ক্যামিং মাত্রাতিরিক্ত হারে বেড়ে গেছে। আর প্রতারকরা ওঁত পেতে থাকার কারণে আপনাকে অজানা যেকোনো নম্বর থেকে ফোন এলেও অতি সতর্ক হতে হবে। তাই অচেনা কল থেকে বাঁচার উপায় জানা জরুরি।

অজানা কলার খুঁজে পাবেন কীভাবে?

প্রতিটি টেলিকম সংস্থার কাছে ব্যবহারকারীর সব ফোন কল রেকর্ড করা থাকে। সেক্ষেত্রে কোনো অজানা কলারের সন্ধান করতে হলে সবচেয়ে ভালো উপায় হলো টেলিকম সংস্থার সঙ্গে যোগাযোগ করা।

আইফোনে অযাচিত কল ব্লক করবেন কীভাবে

প্রথমেই ‘সেটিংস’ অপশনে যান। নিচের দিকে স্ক্রল করুন। ‘ফোন’ অপশনে ট্যাপ করুন। ‘সাইলেন্স আননোন কলার’ অপশনে ক্লিক করুন। সবশেষে ‘ডান’ অপশনে ট্যাপ করুন।

অ্যান্ড্রয়েডে অযাচিত কল ব্লক করবেন কীভাবে

প্রথমেই ‘ডায়ালার’ খুলুন। তারপরে তিনটি ভার্টিকাল ডটে ক্লিক করুন। ‘সেটিংস’ অপশন সিলেক্ট করুন। ‘ব্লক নম্বর’ অপশনে ট্যাপ করুন। সবশেষে ‘ব্লক আননোন কলার’ অপশনে ক্লিক করুন।

নির্দিষ্ট কোনো নম্বর ব্লক কীভাবে করবেন

এ ফিচারটি ব্যবহারকারীর স্মার্টফোনেই থাকে। বেশির ভাগ ফোনেই নম্বরে ক্লিক করে সেখান থেকে ব্লক করার অপশনটি দেখানো হয়।

আইফোনে নির্দিষ্ট নম্বর কীভাবে ব্লক করবেন

‘ডায়ালার’ অপশনে যান। যে নম্বরটি ব্লক করতে চান, তাতে স্ক্রল করুন। একটা ‘i’ অপশন দেখতে পাবেন। স্ক্রল ডাউন করে ‘ব্লক’ অপশনটি বেছে নিন।

অ্যান্ড্রয়েড ফোনে নির্দিষ্ট নম্বর কীভাবে ব্লক করবেন

ডায়ালার অপশনে চলে যান প্রথমে। এবার ‘রিসেন্ট’ অপশনে ট্যাপ করুন। যে নম্বরটি ব্লক করবেন, সেটি বাছাই করুন। এখানেও সেই ‘i’ অপশন দেখতে পাবেন, তাতে ক্লিক করুন। স্ক্রল ডাউন করুন। এবার ‘ব্লক’ অপশনে ট্যাপ করুন।