তুরস্ক কোনো হুমকিতে মাথা নত করবে না: এরদোগান

রবিবার, আগস্ট ৩০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ভূমধ্যসাগরকে কেন্দ্র করে গ্রিস-ইউরোপের মুখোমুখি তুরস্ক। এর মধ্যে আবার আইওনিয়ান সাগরে আঞ্চলিক জলসীমা নিয়ে আরেক ধাপ উত্তেজনা বাড়িয়েছে গ্রিস। আইওনিয়ান সাগরে আঞ্চলিক জলসীমা দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে দেশটি। তবে এ বিষয়ে গ্রিসকে চরম সতর্ক করেছে তুরস্ক।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্ললুর যুদ্ধের হুমকির পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান জানালেন তার দেশ তুরস্ক ভূমধ্যসাগরে কোনো হুমকিতে মাথা নত করবে না।

রবিবার (৩০ আগস্ট) তুরস্কের ৯৮তম বিজয় দিবস উপলক্ষে আঙ্কারায় এক ভাষণে তুর্কি প্রেসিডেন্ট এ কথা বলেন। ১৯২২ সালে গ্রিক বাহিনী দামলুপিনারে তুরস্কের হাতে যুদ্ধে পরাস্ত হয়।

ভাষণে চলমান উত্তেজনা নিয়ে এরদোগান বলেন, ‘পূর্ব ভূমধ্যসাগরে বিশেষ করে তুরস্ক কোনো হুমকিতে মাথা নত করবে না। আন্তর্জাতিক আইন ও দ্বিপক্ষীয় চুক্তি থেকে উদ্ভূত তার অধিকার রক্ষা করতে থাকবে।’

এর আগে গ্রিস আইওনিয়ার সাগরের জলসীমা ৬ নটিক্যাল মাইল থেকে বাড়িয়ে ১২ নটিক্যাল মাইল বৃদ্ধি করার ঘোষণার পর তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্ললু বলেন, ‘এটি করা হলে এটি যুদ্ধের কারণ।’

প্রধানমন্ত্রী ক্রিয়াকোস মিতসোটাকিস বলেন, সরকার আইওনিয়ান সাগরে ইতালির মুখোমুখি গ্রিসের আঞ্চলিক জলসীমা দ্বিগুণ করার একটি বিল জমা দেওয়ার পরিকল্পনা করছে।ভবিষ্যতে অন্যান্য সামুদ্রিক এলাকায় গ্রিস তার আঞ্চলিক জলসীমা বর্ধিত করবে।