বিক্ষিপ্তভাবে এই পরিস্থিতি মোকাবিলা করা যাবে না: ড. কামাল

শনিবার, আগস্ট ২৯, ২০২০

ঢাকা : গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বিভিন্ন দেশে দেখেছি সমস্যা আসলে মানুষ মাথায় হাত দিয়ে বসে থাকে। কিন্তু বাংলাদেশে দেখেছি মানুষ কখনও নিষ্ক্রিয়ভাবে মাথায় হাত দিয়ে বসে থাকে না।

যতই ভয়াবহ পরিস্থিতি সামনে আসে, তখন চেষ্টা করে কিভাবে ঐক্যবদ্ধভাবে এখান থেকে বেরিয়ে আসা যায়। দেশের সংকটগুলোকে মেনে না নিয়ে আমরা গঠনমূলকভাবে ঐক্যবদ্ধ হয়েছি। এটা হচ্ছে সুস্থ রাজনীতির অবদান। সুস্থ রাজনীতি মানুষকে সচেতন করে। মানুষের মধ্যে আত্মবিশ্বাস ফিরে আসে। আমাদের অবশ্যই বাঁচতে হবে।

বিক্ষিপ্তভাবে কাজ করে এই পরিস্থিতি মোকাবিলা করতে পারবো না।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে গণফোরামের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বেইলি রোডের নিজ বাড়ি থেকে টেলিফোনে বক্তব্যে এসব কথা বলেন ড. কামাল। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাবে ও কামাল হোসেনের বেইলি রোডের বাড়িতে কেক কাটা হয়।

ড. কামাল আরও বলেন, আমাদের মানুষের মধ্যে আছে যে শক্তি আছে, সেটাই আসল শক্তি। আমাদের ইতিবাচক রাজনীতির মূল উৎস ছিলো মানুষ যদি এসব ব্যাপারে ইতিবাচকভাবে কাজ করে, সমস্যার কারণটা কি চিহিৃত করে এবং সবাই মিলে চেষ্টা করে তাহলে সমাধান পাওয়া যায়।

দেশের অর্থনীতিকে আমাদের পুরোপুরি পুনরুজ্জীবিত করতে হবে বলে উল্লেখ করে কামাল হোসেন বলেন, অর্থনীতিকে দিয়ে মানুষ চাহিদা পূরণ করে। সরকার সেই ব্যবস্থা করতে হবে যাতে মানুষ ইতিবাচক অর্থনীতিতে অবদান রাখতে পারে। আমাদের বিদেশের রেমিটেন্স যোদ্ধারা নিয়মিত দেশে টাকা পাঠাচ্ছে। তারা দেশপ্রেমের পরিচয় দিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের মনে রাখতে হবে বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানের যে পরিবেশ সেখানে লেখা-পড়ার ক্ষতি হচ্ছে। আমাদের দেশের আসল ভবিষ্যৎ এই নতুন প্রজন্ম। স্বাধীনতা ও গণতন্ত্রকে রক্ষা করতে হবে। শিক্ষার পরিবেশকে আরও উন্নত করে গড়ে তোলতে শহরে-গ্রামে মানুষরা নিজ নিজ ক্ষেত্র থেকে অবদান রাখতে পারে। এটাকে বলে সুস্থ রাজনীতি। আমরা যেখানে বলি যে সুস্থ রাজনীতি কোনও বিকল্প নেই। কারণ আমাদের এতো লোকসংখ্যা, আমাদের দেশে নিষ্ক্রয়তার মধ্যে দিয়ে কোনও সমস্যার সমাধান সম্ভব না।

গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া বলেন, ভয়-ভীতির রাজনীতি থেকে বের হয়ে জনগণের ভোটাধিকার পুনরুদ্ধার করতে হবে আমাদের। আমাদের ভোটের অধিকার কেড়ে নেয়া হয়েছে। এটি পুনরুদ্ধারে সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে তা ফিরিয়ে আনব।

দেশের রাজনৈতিক কালচার পরিবর্তন করতে হবে বলে উল্লেখ করে রেজা কিবরিয়া বলেন, বর্তমান রাজনীতি হচ্ছে জনগণ সব সময় সরকাররের ভয়ে থাকে। যে রাজনীতিতে সরকার জনগণকে ভয় পায় আমাদের সেই রাজনীতি করতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন গণফোরাম কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য মোকাব্বির খান, মোস্তাক আহমেদ, জহিরুল ইসলাম প্রমুখ।