ডিসেম্বরের মধ্যে বাংলাবান্ধা পর্যন্ত রেল লাই স্থাপনের প্রকল্প অচিরেই চুড়ান্ত হবে : রেল মন্ত্রী

শনিবার, আগস্ট ২৯, ২০২০

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি : রেল মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশের একমাত্র চতুর্দেশিয় স্থলবন্দর বাংলাবান্ধা পর্যন্ত আগামী ডিসেম্বরের মধ্যে রেল লাইন স্থাপনের প্রকল্প অচিরেই চুড়ান্ত হবে। এর জন্য বাংলাবান্ধা নিয়ে দীর্ঘমেয়াদী মহা পরিকল্পনা করা প্রয়োজন। কারণ এই পোর্টটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যান্য স্থলবন্দরের চেয়ে বাংলাবান্ধা স্থলবন্দরে অনেক সম্ভাবনা রয়েছে। এই বন্দরের সাথে প্রতিবেশি বেশ কয়েকটি দেশের যোগাযোগ হচ্ছে।

তিনি বলেন বন্দরের অবকাঠামো নির্মাণে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করতে হবে। তিনদিকে সীমান্ত থাকায় বন্দরের জায়গা কম। তাই অবকাঠামো সহ অন্যান্য ব্যাপারে টেকসই চিন্তা করতে হবে। এ ব্যাপারে একটি সুনির্দিষ্ট মহাপরিকল্পনা করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্মকর্তা, ব্যবসায়ী মহল সহ জেলা প্রশাসনকে নির্দেশ দেন।

শনিবার (২৯ আগস্ট) দুপুরে বাংলাবান্ধা স্থলবন্দর পরিদর্শনে গিয়ে এক মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সকল উন্নয়ন কার্যক্রম নিয়ে সরকার এখন দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে কাজ করছে। সরকার দেশের এবং মানুষের অগ্রগতিকে ধরে রাখতে চায়। পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেল সম্প্রসারন করা হচ্ছে। এই স্থল বন্দর দিয়ে ভারতের শিলিগুড়ি দিয়ে অন্যান্য দেশে রেল যোগাযোগ স্থাপনের চিন্তাভাবনা চলছে।

পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেল লাই স্থাপনের প্রকল্প অচিরেই চুড়ান্ত হবে। আশাকরছি আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হবে। বাংলাবান্ধা পর্যন্ত রেল লাইন সম্প্রসারন হলে এই স্থলবন্দরের সাথে সংশ্লিষ্ট সকলের উন্নয়নের পাশাপাশি দেশের রাজস্ব আয়ও বেড়ে যাবে। তাই আমরা যত দ্রুত সম্ভব বাংলাবান্ধা স্থল বন্দও দিয়ে অন্যান্য দেশের সাথে রেল যোগাযোগ স্থাপন করতে চাই।

পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় এসময় উপস্থিত ছিলেন, পঞ্চগড়ের পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আনোয়ার সাদাত স¤্রাট, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা, উপজেলা চেয়ারম্যান মাহমুদুর রহমান ডাবলু, বাংলাবান্ধা ল্যান্ডর্পোটের জেনারেল ম্যানেজার হাবিবুর রহমান, বাংলাবান্ধা স্থলবন্দর আমদানী রপ্তানীকারক এসোসিয়েসনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা, সিএন্ড এফ এসোসিয়েশনের সভাপতি রেজাউল করিম রেজা প্রমুখ।