মোদীর মন্ত্রিসভায় মন্ত্রীত্ব হারালেন যারা

শুক্রবার, মে ৩১, ২০১৯

ভারত ডেস্ক: ৫৮ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা গঠন করে গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনের সামনের লেনে ৮ হাজার অতিথির সামনে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। এই ৫৮ জনের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী, ২৪ জন প্রতিমন্ত্রী এবং ৯ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। মন্ত্রিসভায় নারী সদস্য ৬ জন, নতুন মুখ ১৯ জন।

কিন্তু দ্বিতীয় মেয়াদে মোদী ক্ষমতায় আসায় এবার তাঁর মন্ত্রিসভা থেকে অনেকেই বাদ পড়েছেন। আগের মেয়াদে মন্ত্রী ছিলেন কিন্তু এবার ঠাঁই পাননি যারা চলুন পাঠক তাদেরকে একনজরে চিনে নিই।

মোদীর মন্ত্রিসভা থেকে বাদ পড়াদের মধ্যে অন্যতম সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি। মূলত অসুস্থতার কারণে মোদীকে চিঠি লিখে নতুন করে দায়িত্ব নিয়ে অনাগ্রহ প্রকাশ করেন অরুণ জেটলি। তবে তাকে পুনরায় অর্থমন্ত্রীর দায়িত্ব নেয়ার জন্য রাজি করানোর চেষ্টা করেছিলেন মোদী।

নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন সুষমা স্বরাজও। তিনিও এবার শারীরিক অসুস্থতার কারণে নির্বাচনে অংশ নেননি। অথচ মোদী সরকারের অন্যতম প্রশংসিত মন্ত্রী বলা হতো তাকে।

এবার হিন্দুত্বের মুখ উমা ভারতীও নেই মোদীর মন্ত্রিসভায়। প্রথম মোদী সরকারের শেষ দিকে মন্ত্রিসভার সম্প্রসারণে বাদ পড়েছিলেন তিনি। এবার লোকসভা ভোটেও প্রার্থী হননি উমা।

পশ্চিমবঙ্গের মতো জায়গা থেকে বিজয়ী হয়েও মোদীর মন্ত্রিসভায় ঠাঁই মিলেনি এসএস আলুওয়ালিয়া। নির্বাচনী প্রচারে বিতর্কিত বক্তব্য দেয়ায় মন্ত্রীত্ব হারালেন মেনকা গান্ধী।

মোদীর প্রথম মেয়াদে শিবসেনা থেকে ভাঙিয়ে মন্ত্রী করা সুরেশ প্রভু এবার বাদ পড়েছেন।
নেই রাজ্যবর্ধন সিং রাঠৌরও। তবে রাজ্যবর্ধনকে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে সামনে আনার পরিকল্পনা রয়েছে বিজেপির।

এবার যশবন্ত সিনহার বিদ্রোহের ফল ভুগতে হল ছেলে জয়ন্তকে। মোদীর প্রথম মেয়াদে অসামরিক পরিবহণ মন্ত্রলায়লয়ের দায়িত্ব পালন করা প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা এবার মন্ত্রীত্ব হারিয়েছেন।

বিতর্কিত বুদ্ধনগরের সাংসদ মহেশ শর্মাও এবার মোদীর সুনজর ধরে রাখতে পারলেন না। মন্ত্রিসভা থেকে ছাড়াই করা হয়েছে আপনা দলের নেত্রী অনুপ্রিয়া পটেলকেও।

এছাড়া জে পি নাড্ডা, রাধা মোহন সিং, চৌধুরী বীরেন্দ্র সিং, মনোজ সিনহা, কেজে আলফনস, মহেশ শর্মা, জুয়েল ওরামের মতো প্রভাবশালী মন্ত্রীরাও এবার মোদীর মন্ত্রিসভায় ঠাঁই পাননি।