বাংলাদেশের সামনে রানের পাহাড়

মঙ্গলবার, মে ২৮, ২০১৯

স্পোর্টস ডেস্ক : বৃষ্টির বাগড়ায় পাকিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠেই নামতে পারেনি বাংলাদেশ। গত রোববার এই কার্ডিফেই ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। একই ভেন্যুতে আজ মঙ্গলবার ভারতের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে টস জিতে বোলিংয়ে নেমেছেন মাশরাফিরা। কিন্তু ম্যাচে দুই বল হতেই বৃষ্টি শুরু হয়েছিল।

অবশ্য কিছুক্ষণ বন্ধ থাকার পর আবার খেলা শুরু হয়। এর পর দর্শকরা দেখেছে ভারতীয় ব্যাটসম্যানদের আধিপত্য। মহেন্দ্র সিং ধোনি ও লোকেশ রাহুলের দারুণ দুটি সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছে ভারত।

কার্ডিফের সোফিয়া গার্ডেনে এই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে সাত উইকেট হারিয়ে করেছে ৩৫৯ রান। সাবেক অধিনায়ক ধোনি খেলেন ১১৩ রানের দারুণ একটি ইনিংস। আর তরুণ ব্যাটসম্যান রাহুল ১০৮ রান করেন সাব্বিরের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে।

বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ও সাকিব আল হাসান দুটি করে এবং মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, সাব্বির রহমান একটি করে উইকেট নেন। বিশেষ করে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে(৪৭) দারুণ বলে ফিরিয়েছেন সাইফউদ্দিন।

এই ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ পাচ্ছে তারা। নিজেদের দল সম্পর্কেও একটা স্বচ্ছ ধারণা পাবে তারা।

এর আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ছয় উইকেটের বড় ব্যবধানে হেরেছিল কোহলির ভারত। আর পাকিস্তানের বিপক্ষে বৃষ্টির কারণে বাংলাদেশ দল মাঠেই নামতে পারেনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে ভারত মাত্র ১৭৯ রানে ইনিংস গুটিয়ে নেয়। একমাত্র রবীন্দ্র জাদেজা ভালো করেছেন। তিনি সে ম্যাচে সর্বোচ্চ ৫৪ রান করেন। টেলর (৭১) ও উইলিয়ামসনের (৬৭) ব্যাট হাতের দৃঢ়তায় নিউজিল্যান্ড সহজেই ছয় উইকেটে ম্যাচ জিতে নেয়।

কদিন আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দারুণ খেলেছে বাংলাদেশ। সেই সিরিজের ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শিরোপা জিতেছিল মাশরাফিরা।

প্রথম প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় আজ বাংলাদেশ সুযোগ দিচ্ছে স্কোয়াডের সবাইকেই।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন দাস, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, আবু জায়েদ রাহি।