আগেই বলেছিলাম ৩০০-এর বেশি আসন পাব: মোদি

সোমবার, মে ২৭, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারও ক্ষমতায় ফিরে আসার ঘটনাকে দায়িত্ব বেড়ে যাওয়া হিসেবেই দেখছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নির্বাচনি সাফল্যের পর রবিবার (২৬ মে) আহমেদাবাদের এক জনসভায় তিনি বলেন সাধারণ মানুষ যে দায়িত্ব দিয়েছেন তা পালন করতে হবে। আগামী পাঁচ বছরের মধ্যে তাদের চাহিদা পূরণ করতে হবে। মোদি আরও বলেন, লোসভা নির্বাচনে দল ৩০০ এর বেশি আসন পাবে বলে তিনি যে আভাস দিয়েছিলেন তা সত্যি হয়েছে।

সম্প্রতি লোকসভা নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো জয় পেয়েছে মোদির দল বিজেপি। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী,পূর্ববর্তী লোকসভা নির্বাচনের তুলনায় এবার আসন সংখ্যা আরও বাড়িয়েছে দলটি। গতবার এককভাবে ২৮২ আসন পাওয়া এ দল এবার পেয়েছে ৩০৩টি আসন। আর কংগ্রেস পার্টি আগেরবারের চেয়ে ৮টি আসন বেশি পেলেও পার্লামেন্টে প্রধান বিরোধী দল হওয়ার মতো প্রয়োজনীয় আসন পূরণ করতে পারেনি। পার্লামেন্টে প্রধান বিরোধী দল হওয়ার জন্য একটি দলকে মোট আসনের অন্তত ১০

ভাগ আসনে জিততে হয়। বৃহস্পতিবার (৩০ মে) দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদি। আর তার আগেই আহমেদাবাদে জনসভা করেছেন তিনি। সভায় মোদি বলেন, ‘গুজরাটের মানুষ আমাকে যে ভালোবাসা দিয়েছেন তা আমার কাছে সব সময় বিশেষ। আমি এবারও এখানে দর্শন করতে এসেছি।’

সাত ধাপে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার সময় মোদি বলেছিলেন আসন সংখ্যা ৩০০ ছাড়িয়ে যাবে। রবিবার সে প্রসঙ্গ টেনে মোদি বলেন, আমি যখন বলেছিলাম ৩০০ আসন পাব সে সময় অনেকেরই তা বিশ্বাস হয়নি। কিন্তু ফলেই সব স্পষ্ট হয়ে গেছে।

মোদি আরও জানান, আগামী পাঁচ বছর ‘জন ভাগিদারী এবং জনচেতনা’ এই দুটি বিষয়কে সামনে রেখেই পরিচালিত হবে তার সরকার। আহমেদাবাদে জনসভা করার আগে গান্ধীনগরের বাড়িতে গিয়ে মা হীরাবেনের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। তার কাছ থেকে আশির্বাদ নেন। আগেই এই বিষয়টি টুইটারে জানিয়েছিলেন তিনি।