ছোট ছোট অভ্যাসে ভালো রাখুন সম্পর্ক

রবিবার, মে ৫, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : দীর্ঘদিন ভালো রাখা কম কথা নয়। সহজও নয়। এ জন্য সঙ্গী-সঙ্গিনী দুজনেরই প্রচেষ্টা থাকতে হয়। খুব ছোট ছোট প্রয়াস কিন্তু সম্পর্ককে দীর্ঘমেয়াদি ও মজবুত করতে সাহায্য করে। সম্পর্ক ভালো রাখতে ছোট ছোট কিছু অভ্যাস গড়ে তুলতে হবে। যেগুলোতে আপনার সম্পর্ক ভালো থাকবে-

কথা বলার জন্য সময় রাখা
হ্যাঁ, হয়তো আপনারা সব সময়ই কথা বলেন। তবে সেসব কথা কেবল দৈনন্দিন জীবনযাপন নিয়ে হলেই চলবে না। প্রতিদিন অন্তত দুজনে কিছুটা আদর্শ সময় বা কোয়ালিটি টাইম কাটান। এ সময় একজনের আরেকজনের প্রতি চাওয়া, দীর্ঘমেয়াদি পরিকল্পনা বা নিজেদের ভালোলাগার বিষয়গুলো নিয়ে কথা বলুন।

সঙ্গীর প্রতি মনোযোগী হোন
সম্পর্ক ভালো রাখতে সঙ্গীটির পছন্দ-অপছন্দের দিকে মনোযোগী হোন। হয়তো সে ঘুমাতে যাওয়ার আগে বই পড়তে পছন্দ করে। তাহলে তাকে চমৎকার কিছু বই উপহার দিন পড়ার জন্য। এসব ছোট মনোযোগী প্রয়াস সম্পর্ককে ভালো রাখতে সাহায্য করবে।

‘দুঃখিত’ বলুন
‘দুঃখিত’। শব্দটি খুব কঠিন কিছু নয়, তবে এটি অনেক বড় অর্থ বহন করে। তাই যদি ভুল কিছু করে থাকেন, নিজের অহংকে ত্যাগ করি ‘দুঃখিত’ বলুন।

ধন্যবাদ দিন
অনেকের ধারণা, ধন্যবাদ খুব আনুষ্ঠানিক বিষয়। কিন্তু এই ছোট শব্দটি ভালোবাসার মাত্রাকে বাড়িয়ে দেয় অনেকখানি। তাই সঙ্গী পছন্দের কিছু করলে তাকে ধন্যবাদ দিতে ভুলবেন না যেন।