৪০ তম বিসিএস

ঘুর্ণিঝড় ফণী, আটকা পড়েছে বিসিএস’র ৩ শতাধিক পরীক্ষার্থী

শুক্রবার, মে ৩, ২০১৯

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী’র কারণে ভোলা-বরিশাল, ভোলা-ঢাকা রুটে ভেদুরিয়া ঘাটে নৌযান চলাচল বন্ধ থাকায় ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার্থীয় প্রায় ৩ শতাধিক প্রার্থী অংশ নিতে পারছেন না। এদের অনেকেরই ঢাকা এবং বরিশালে কেন্দ্র হওয়ায় আজকের পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে।

শুক্রবারই (০৩ মে) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এই পরীক্ষা, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার সকালে নৌযান বন্ধ হওয়ার পর অনেক পরীক্ষার্থী আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। আমরা ভেদুলিয়া ফেরিঘাট থেকে একটি বিশেষ ফেরিতে সন্ধ্যায় প্রায় দুই শতাধিক পরীক্ষার্থীকে লাহারহাট হয়ে বরিশালের পাঠিয়েছি। এছাড়াও শুক্রবার ভোরে আরও পরীক্ষার্থীকে পাঠানো হবে।

তিনি আরও বলেন, ভোলায় প্রায় এক হাজার পরীক্ষার্থী থাকলেও সঠিক সময় যোগাযোগ না করায় পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে অনেকের। এছাড়াও অনেক পরীক্ষার্থী ঢাকায়ও পরীক্ষা দেয়ার কথা থাকলেও তারাও ঢাকায় যেতে পারছেন না।

এ বিষয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) চেয়ারম্যান ড. মো. সদিক বলেন, ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা পেছাচ্ছে না। ‘শুক্রবারই পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি দেয়া হয়েছে।

তবে পরীক্ষার হলে নিষেধ করা হয়েছে, মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, ক্যালকুলেটর, কোনও ধরনের ইলেকট্রনিক ডিভাইস, অলংকার, বইপত্র এবং মানিব্যাগ/ব্যাংক কার্ড বহনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এগুলো পাওয়া গেলে তা বাজেয়াপ্ত এবং প্রার্থিতা বাতিল ও সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করার হুঁশিয়ারি দেয়া হয়েছে।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ শুক্রবার (৩ মে) বাংলাদেশে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ঘূর্ণিঝড় ‘ফণী’র আঘাত থেকে রক্ষায় শুক্রবারের মধ্যে উপকূলের মানুষদের নিরাপদ আশ্রয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।