উড়িষায় আঘাত হেনে যে দিকে যাচ্ছে ঘূর্ণিঝড় ফণী

শুক্রবার, মে ৩, ২০১৯

ঢাকা: পূর্বাভাসের আগেই পশ্চিম বঙ্গোপসাগর থেকে উড়িষা উপকূলে ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়েছে অতি শক্তিশালী প্রবল ঘূর্ণিঝড় ফণী।

ভারতের পুরীতে ভূমিধসের ঘটনার তিন জন নিহত হবার খবর পাওয়া গেছে। এদিকে শুক্রবার (৩ মে) সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিসহ ঝড়ো বৃষ্টি হচ্ছে।

ঘন্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার বেগে ব্যাপক শক্তি নিয়ে ঘূর্ণিঝড় ফণী ভারতের উড়িষ্যায় আঘাত হেনে পশ্চিমবঙ্গের দিকে যাচ্ছে। ঢাকায় আবহাওয়া দপ্তর বলেছে, রাতে বাংলাদেশের খুলনা, সাতক্ষীরাসহ উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা বলেছেন, ঘূর্ণিঝড়টি এখনও শক্তিশালী রয়েছে। উড়িষা থেকে বাংলাদেশে প্রবেশের সময় কিছুটা দূর্বল হতে পারে। কিন্তু কতটা শক্তি হারাতে পারে, তা এখনই তারা ধারণা করতে পারছেন না।

এ দিকে আবহাওয়া অধিদপ্তর বলছে আজ সন্ধ্যা নাগাদ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পৌঁছাবে। ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশে আঘাত হানবে। বর্তমানে এটি মংলা্ থেকে ৫৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।

ঘূর্ণিঝড় ফণী সারারাত খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরিশাল অঞ্চল, রাজশাহী, ফরিদপুর এবং ঢাকা হয়ে ভারতের মেঘালয়ের দিকে যেতে পারে বলে আবহাওয়া দপ্তর বলছে।