আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১০ শিশু নিহত

মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় একই পরিবারের ১০ শিশুসহ মোট ১৩ জন বেসামরিক প্রাণ হারিয়েছেন। সোমবার (২৫ মার্চ) জাতিসংঘ এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করে।

ফ্রান্সভিত্তিক সংবাদ সংস্থা এএফপি’র এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়। প্রতিবেদনটিতে বলা হয়, শুক্রবার (২২ মার্চ) রাতে ও শনিবার (২৩ মার্চ) সকালের দিকে তালেবানদের বিরুদ্ধে লড়াইরত সরকারপন্থি স্থল বাহিনীর সহায়তায় আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ শহরে হামলাটি চালানো হয়েছিল।

আফগানিস্তানে জাতিসংঘ মিশনের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রাথমিক তথ্যাদিতে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, নিহতদের মধ্যে অন্তত ১০ জন শিশু রয়েছে। দেশের অন্য অংশে যুদ্ধের ফলে বিচ্ছিন্ন হওয়া একটি যৌথ পরিবারের সদস্য ছিল নিহত শিশুরা।’

আফগানিস্তানে আন্তর্জাতিক জোটের একমাত্র সদস্য হিসেবে কাবুল সরকারকে বিমান হামলায় সহায়তা করে যুক্তরাষ্ট্র। ন্যাটোর এক মুখপাত্র জানান, তারা হামলার অভিযোগ তদন্ত করে দেখছেন।

কুন্দুজ প্রাদেশিক পরিষদ সদস্য খোশ মোহাম্মদ নাসরাতইয়ার বলেন, ‘নিহতরা ছিল অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত পরিবারের সদস্য। দাশত ই আরচি জেলার যুদ্ধ থেকে পালিয়ে এসে তারা কুন্দুজ শহরে বসবাস শুরু করেছিল।’