স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় যে খাবার

শুক্রবার, মার্চ ২২, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক : সুস্থ থাকতে আমাদের শরীরের অনেক ধরনের খাবারের প্রয়োজন হয়। এর মধ্যে কিছু খাবার আছে যা নিদিষ্ট কিছু অসুখের ঝুঁকি থেকে আমাদের অনেকটাই রক্ষা করে। অনেক খাবার আবার ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে। যার মধ্যে রয়েছে বিভিন্ন ফলমূল ও শাকসবজি।

শাকসবজি ও ফলমূলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‍্যাডিকেলস ও বিভিন্ন বিষাক্ত পদার্থ দূর করতে সহায়তা করে। এটি শুধু ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে তা নয়, এটি বয়সের ছাপ দূর করে ত্বক সুন্দর রাখতেও সহায়তা করে।

সবুজ চা

গবেষণা থেকে জানা গেছে, প্রতিদিন সবুজ চা পান করলে ক্যান্সার প্রতিরোধ করা যায়। স্তন ক্যান্সার, মূত্রথলির ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে সবুজ চা। এছাড়া টিউমার প্রতিরোধে সবুজ চায়ের ভূমিকা রয়েছে।

বেদানার রস

বেদানা ও তার রসে রয়েছে পলিফেনল, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। একটি গবেষণা থেকে জানা গেছে, বেদানায় থাকা উপাদান স্তন ক্যান্সারসহ আরো অনেক ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। তবে ডায়াবেটিস থাকলে চিকিৎসকের পরামর্শ ছাড়া বেদানা খাবেন না। কেননা এতে প্রচুর প্রাকৃতিক চিনি থাকে।

জাম ও জাম জাতীয় ফল

জাম ও জামজাতীয় ফলগুলো স্বাস্থ্যের জন্য খুবই ভাল। বেরি, রাস্পবেরি, ব্লুবেরি, স্ট্রবেরিতে রয়েছে প্রচুর পরিমান পলিফেনল, যা ক্যান্সারের ঝুঁকি কমায়। এগুলোকে অ্যান্টিক্যান্সার উপাদানও বলা হয়। এই ফলগুলোতে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং ভিটামিন সি রয়েছে। গবেষণা থেকে জানা যায়, জাম ও জাম জাতীয় ফলগুলো স্তন ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। তাই প্রতিদিন বা সপ্তাহে কয়েক দিন জাম জাতীয় খাবার খান।

বরই ও পিচ

বরই ও পিচে রয়েছে পলিফেনল যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। বিশেষ করে স্তন ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। বরই ও পিচে থাকা পলিফেনল ক্যান্সারের কোষ ধ্বংস করে।