সৈয়দপুরে বিশ্ব বন্যপ্রাণী দিবসে বন্যপ্রাণী অবমুক্ত

রবিবার, মার্চ ৩, ২০১৯

নীলফামারী প্রতিনিধি : বিশ্ব বন্যপ্রাণী দিবস পালনে বন্যপ্রাণী সংরক্ষণে “মানুষ ও ধরিত্রীর প্রয়োজনে জলজ প্রাণী বৈচিত্র্য সংরক্ষণে এগিয়ে আসুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর সৈয়দপুরে রবিবার দুপুরের দিকে (৩রা মার্চ) র‌্যালী, আলোচনা সভা ও লক্ষ্মী প্যাঁচা অবমুক্ত করা হয়েছে।

উপজেলা প্রশাসনের সহযোগীতায় সেতুবন্ধন স্বেচ্ছাসেবী সংগঠন এই অনুষ্ঠানের আয়োজন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা আলমগীর হোসেন’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার এস.এম. গোলাম কিবরিয়া, সামাজিক বনায়ন নার্সারী প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হাসান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল হুদা, সেতুবন্ধনের সহ-সভাপতি খুরশিদ জামান কাকন প্রমুখ। বক্তাগন সকলেই পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষনে আমাদের করনীয় কি এর এর উপর বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে বন্যপ্রাণী সম্পর্কে প্রশ্নোত্তরে বিজয়ী ৫ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন সেতুবন্ধনের সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ্। আরো উপস্থিত ছিলেন সেতুবন্ধনের সহ-সভাপতি বিথি ইসলাম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোরছালিন সুমন, অর্থ সম্পাদক মামুন হোসেন, দপ্তর সম্পাদক কুরবান আলী, কার্যকারী সদস্য সুমন ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে স্কুলের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থীসহ সুধীজন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, লক্ষী প্যাঁচাটি যার বৈজ্ঞানিক নাম (tyto alba) কিশোরগঞ্জে চাঁদখানা মাঝাপাড়া থেকে অসুস্থ পাখিটিকে উদ্ধার করে প্রকৃতির মাঝে অবমুক্ত করা হয়।