বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের রেকর্ড

শনিবার, মার্চ ২, ২০১৯

হ্যামিল্টন টেস্টে উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরির পর নিজেদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়েই বাংলাদেশের বিপক্ষে ইনিংস ঘোষণা করেছে কিউইরা। অধিনায়ক কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরিতে ভর করে তৃতীয় দিনে ছয় উইকেট হারিয়ে ৭১৫ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা।

ফলে ৪৮১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত চার উইকেটে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১৫০।

শনিবার টেস্টের তৃতীয় দিনে রীতিমত রান উৎসব করেছে নিইউজিল্যান্ড। আগের দিনের চার উইকেটে ৪৫১ রানের সংগ্রহকে দ্বিতীয় সেশন পর্যন্ত ব্যাট করে ৭১৫ পর্যন্ত টেনে নিয়ে তবেই থামে তারা। এটি তাদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহ। ২০০৯ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নয় উইকেটে ৬০৯ রান ছিল তাদের আগের রেকর্ড।

আগের দিন ৯৩ রানে অপরাজিত কেন উইলিয়ামসন এদিন তুলে নিয়েছেন দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি। তার সঙ্গে আগের দিন অপরাজিত থাকা নেইল ওয়েগনার ৪৭ রানে করে ইবাদাত হোসেনের প্রথম টেস্ট উইকেট হয়ে ফিরেছেন। এর পর ব্র্যাডলি-জন ওয়াটলিংয়ের ব্যাট থেকে আসে ৩১ রান। কিউই অধিনায়ক ২৫৭ বলে ১৯টি বাউন্ডারিতে ২০০ রানে অপরাজিত থাকেন। এছাড়া কলিন ডি গ্র্যান্ডহোম মাত্র ৫৩ বলে ৭৬ রানের বিধ্বংসী এক ইনিংস উপহার দেন। এই ইনিংস খেলার পথে ৪টি বাউন্ডারি ও ৫টি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

বল হাতে একটা লজ্জার রেকর্ড সঙ্গী হয়েছে বাংলাদেশের অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজের। ৪৯ ওভার বল ঘুরিয়ে মাত্র দুই উইকেট পেতে তাকে খরচ করতে হয়েছে ২৪৬ রান, যা টেস্টে বাংলাদেশের যেকোনো বোলারের সবচেয়ে বেশি রান। এছাড়া সৌম্য সরকার দুটি আর একটি করে উইকেট ঝুলিতে পুরেছেন ইবাদাত হোসেন ও মাহমুদউল্লাহ।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে তামিম ইকবালের টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির (১২৬) পরও মাত্র ২৩৪ রানেই প্রথম ইনিংসে অল আউট হয়ে ফেরে টাইগাররা।