পুলওয়ামা হামলা নিয়ে সিনেমা তৈরির লড়াই

শুক্রবার, মার্চ ১, ২০১৯

বিনোদন ডেস্ক : গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী এক জঙ্গি হামলায় ৪৪ জন সিআরপিএফ সেনা জওয়ান মৃত্যুবরণ করেন। এছাড়া ৩৮ সেনা গুরুতর আহত হন। এ হামলার ১২ দিনের মাথায় বদলাও নিয়েছে ভারতীয় বিমানবাহিনী।

সেই ঘটনার দিন দুইও যায়নি; আর এরই মাঝে এই ঘটনাগুলিকে নিয়ে সিনেমা তৈরির জন্য আবেদন করতে শুরু করেছেন প্রযোজকেরা।

আর্মি, যুদ্ধ বা দেশপ্রেম ভারতীয় চলচ্চিত্রের বাজের এই সকল বিষয়ের বিশেষ কদর রয়েছে। রোম্যান্টিক সিনেমার থেকেও এসব বিষয়ের গুরুত্ব মারাত্মক। যার প্রমাণ মিলেছে বহুবার। সম্প্রতি উরি হামলা নিয়ে তৈরি সিনেমা ‘উরি-দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ বক্স অফিসে বেশ ভালো ব্যবসা করেছে। ২০১৬ সালে উরি হামলার পর ভারতীয় সেনা কীভাবে পাকিস্তানে ঢুকে গুঁড়িয়ে দিয়েছিল জঙ্গি ঘাঁটি, সেই স্মৃতিতে তৈরি হয়েছে এই সিনেমা।

সেই সকল পরিসংখ্যান থেকেই পুলওয়ামা হামলা, এয়ার স্ট্রাইক কিনবা পাইলট অভিনন্দন ভার্তামানের জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণে মন দিয়েছে চলচ্চিত্র নির্মাতারা। পুলওয়ামা, বালাকোট এবং অভিনন্দন এই সকল নামের স্বত্ত্ব পাওয়া নিয়ে রীতিমতো লড়াই করছেন প্রযোজকেরা। এমনই খবর প্রকাশ করেছে মুম্বইয়ের বিভিন্ন চলচ্চিত্র পত্রিকাগুলি।

পুলওয়ামা কাণ্ড এবং তার আগে বা পরে যে সকল ঘটনা ঘটেছে তা নিঃসন্দেহে উত্তেজক সিনেমার ভালো উপকরণ। আর সেই উপকরণ নিয়ে রান্না করতে উদ্যত হয়েছে নির্মাতারা। তবে কে এই সকল নামের স্বত্ত্ব পাবে তা এখনো চুড়ান্ত হয়নি। সূত্র: কলকাতা ২৪x৭