গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত

শনিবার, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

ঢাকা : গ্যাস সিলিন্ডার থেকে পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টা এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছিল বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। শনিবার দুপুরে আগুনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ভবন ওয়াহেদ ম্যানশনের বেজমেন্টে কেমিক্যাল গোডাউন অপসারণে এসে সাংবাদিকদের একথা জানান তিনি।

ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, সমগ্র পুরান ঢাকা থেকে অবৈধ কেমিক্যালের গোডাউন অপসারণ না হওয়া পর্যন্ত অভিযান চলবে। তবে কোনো বাড়ির মালিক যদি কেমিক্যাল থাকার তথ্য না দেয় এবং সেটি পরে জানা যায় তাহলে সেই বাড়ির মালিকের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, আমরা ভেতরে গিয়ে গোডাউনটা (ওয়াহেদ ম্যানশনের বেজমেন্ট) দেখেছি। সেখানে বিপুল পরিমাণ কেমিক্যালের স্তুপ দেখেছি। তাই এর ভেতর যে কেমিক্যাল আছে সেগুলোকে অপসারণের মধ্য দিয়ে পুরনো ঢাকাকে সম্পূর্ণ কেমিক্যাল মুক্ত করার কার্যক্রম শুরু হলো।

মেয়র বলেন, চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছিল গ্যাস সিলিন্ডার থেকে। ভিডিও ফুটেজে এমনটি দেখা গেছে বলে জানিয়ে সাঈদ খোকন বলেন, অগ্নিকাণ্ডের ঘটনার সূত্রপাতের সময়ের ভিডিও ফুটেজ পাওয়া গেছে। পুলিশের একটি বিশ্বস্ত সূত্র আমাকে জানিয়েছে, একটি গাড়ির সিলিন্ডার থেকে এ আগুনের সূত্রপাত হয়। ওই গাড়ির সিলিন্ডার থেকে পাশের আরেকটি গাড়ির সিলিন্ডারে প্রথমে আগুন লাগে। এরপর মুহূর্তের মধ্যেই ভবনটিতে আগুন ছড়িয়ে পড়ে।

এর আগে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ৩৮ মিনিটে আগুন লাগে চকবাজারের ওয়াহেদ ম্যানসনে। ওই ভবনে থাকা কেমিক্যালের গোডাউন থাকার কারণেই মূলত আশপাশের ভবনগুলোতে আগুন ভয়াবহভাবে ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হচ্ছে। এখন পযর্ন্ত ৬৭ জন নিহত হয়েছেন বলে প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।