ইকুয়েডরে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প

শনিবার, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ইকুয়েডরে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২২ ফেব্রুয়ারি) ৫টা ১৭ মিনিটে ইকুয়েডর ও পেরুর সীমান্তবর্তী এলাকায় ভূমিকম্পটি অনুভূত হয়। এসময় কয়েকজন আহত হয়েছেন। তবে ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য নিশ্চিত করেছে। সংস্থাটি বলছে, পশ্চিম ইকুয়েডরের কাছাকাছি গুয়াকুইল শহরে প্রথম ভূকম্পন অনুভূত হওয়ার ২৫ মিনিট পরে আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫।

এদিকে ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো জানিয়েছেন, প্রাথমিকভাবে বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। যারা এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা এবং সাহায্য পৌঁছানোর ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, দুর্ঘটনা এড়াতে বিমানবন্দর ও টানেল বন্ধ রাখাসহ বিদ্যুৎ সংযোগও বন্ধ রাখা হয়েছে। এছাড়াও প্রতিটি রাজ্যে উদ্ধারকারী দলকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

দেশটির স্থানীয় সংবাদ সংস্থা ছয়জন আহত হওয়ার খবর দিয়েছে। এছাড়াও দু’টি স্বাস্থ্য কমপ্লেক্সসহ ছয়টি বাড়ির ক্ষতি হয়েছে বলেও জানায় তারা।

তথ্যসূত্র: ইকুয়েডর টাইমস