বেছে বেছে পাকা চুল তুলে ফেলছেন ?

শুক্রবার, ফেব্রুয়ারি ২২, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : বর্তমানে অকালে চুল পাকা বেড়েছে। অনেকেরই এখন বয়স হওয়ার আগেই চুলে পাক ধরে। আর পাক ধরা একটা-দুইটা চুল দেখলেই তুলে ফেলেন। কিন্তু এসব থেকে সাবধান! বেছে বেছে পাকা চুল তুলে ফেললে তাতে ক্ষতি হয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ ভাবে বেছে বেছে পাকা চুল তুলতে থাকলে চুলের বৃদ্ধি এবং নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। এ ক্ষেত্রে মার্কিন হেয়ার রেস্টোরেশন সার্জন রবার্ট ডোরিন ব্যাখ্যা দিয়েছেন, যখন মাথা থেকে বেছে বেছে পাকা চুল তুলে ফেলা হয় তখন চুলের কিছুটা হলেও ক্ষতি হয়। চুলের বৃদ্ধির গতি এবং নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়।

ফলে নতুন চুল গজালে তা আগের তুলনায় রুক্ষ হয়ে যেতে পারে। অনেক ক্ষেত্রে নতুন চুল না-ও গজাতে পারে। তাই অল্প বয়সে চুল পেকে গেলে সেই অস্বস্তি থেকে সাময়িক মুক্তি পেতে পাকা চুল না তোলাই মঙ্গল। কারণ, পাকা চুলের অস্বস্তি থেকে সাময়িক মুক্তি পাওয়ার চেষ্টায় উল্টে মাথায় টাক পড়ে যাওয়াটা মোটেই কাঙ্খিত নয়।

তাছাড়া, বাজার চলতি ভাল হেয়ার ডাই ব্যবহার করে পাকা চুল কালো করে নিতে পারেন। তবে রাসায়নিক যুক্ত হেয়ার ডাই ব্যবহার না করেও একাধিক প্রাকৃতিক উপায়ে অকালে পেকে যাওয়া চুলের হাত থেকে রেহাই পাওয়া যেতে পারে।