মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আব্দুল্লাহ

বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার রাজপরিবার সুলতান আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহকে নতুন রাজা হিসেবে নির্বাচিত করেছে। আকস্মিক এক ঘোষণায় পঞ্চম সুলতান মোহাম্মদের পদত্যাগের মধ্যে দিয়ে নতুন করে রাজা নির্বাচিত করা হলো।

আগামী পাঁচ বছরের জন্য সিংহাসনে আরোহণ করবেন প্যাহাং রাজ্যের শাসক ৫৯ বছর বয়সী সুলতান আব্দুল্লাহ। আগামী ৩১ জানুয়ারি তার দায়িত্ব বুঝে নেওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) তার জিম্মদার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। গত সপ্তাহে পাহাংয়ের শাসক হিসেবে অসুস্থ বাবার স্থলাভিষিক্ত হন সুলতান আব্দুল্লাহ।

এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ প্রাতিষ্ঠানিক ও গণতান্ত্রিক সংস্কারে আরও জোর দেবেন বলেন প্রতিশ্রুতি দিয়েছেন।

গত বছরের মে মাসে নির্বাচনে তিনি প্রধানমন্ত্রী হিসেবে বিজয়ী হওয়ার পর দেশটির ক্ষমতায় নজিরবিহীন পরিবর্তন আসে।

বিশ্লেষকরা বলছেন, পরিবর্তন প্রক্রিয়ায় সহায়তা করবে রাজতন্ত্রের প্রতীকী গুরুত্ব। কারণ দেশটির সংখ্যাগরিষ্ঠ মালয়দের কাছে রাজতন্ত্র ব্যাপক গুরুত্ব বহন করে। এছাড়াও মালয়েশিয়ায় নৃতাত্ত্বিক চীনা, ভারতীয় আদিবাসীদের সংখ্যাও উল্লেখযোগ্য।

উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য কেলান্তানের শাসক হিসেবেই থেকে যাচ্ছেন রাজা পঞ্চম মোহাম্মদ। সিংহাসন ছাড়ার আগ পর্যন্ত দুই মাস তিনি চিকিৎসা ছুটিতে আছেন। পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার আগে পদত্যাগ করা কোনো প্রথম রাজা হলেন তিনি।

গত মে মাসে মালয় সরকারের ঐতিহাসিক পরিবর্তনের তত্ত্বাবধান করেন তিনি। মালয়েশিয়ার প্রখ্যাত রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহীমকে ক্ষমা করে দিয়ে তাকে কারামুক্ত করেন পঞ্চম মোহাম্মদ।

দেশটির রাজকীয় পরিবারের সদস্যরা ১৯৫৭ সালের ব্যবস্থা অনুসারে পর্যায়ক্রমে সিংহাসনের আরোহন করেন। যার মেয়াদ পাঁচ বছর।