বাংলাদেশে পালিয়ে এসেছে মিয়ানমারের সেনা সদস্য

বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯

বান্দরবান : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ভাল্লুকখাইয়া সীমান্ত থেকে অং বো থিন নামে মিয়ানমারের এক সেনা সদস্যকে আটক করেছে বিজিবি। বৃহস্পতিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

বিজিবি ও স্থানীয়রা জানায়, জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ভাল্লুকখাইয়া সীমান্তের ৪৯নং সীমান্ত পিলারের পাশে হাতিছড়া এলাকা থেকে অবৈধ অনুপ্রবেশের দায়ে মিয়ানমার সেনাবাহিনীর পোশাক পরিহিত একজনকে আটক করেছে বিজিবি।

আটক ওই ব্যাক্তি সেনা সদস্য বলে স্বীকার করে। তার নাম অং বো থিন। তিনি মিয়ানমারের ইয়াংগুনের বাসিন্দার ইউ মাই থিং এর পুত্র। মিয়ানমারের সেনাবাহিনীত কাজ করতে ভাল না লাগায় তিনি বাংলাদেশে পালিয়ে এসেছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন।

আটক ওই ব্যক্তি প্রাথমিক জিঙ্গাসাবাদ মিয়ানমারের সেনাবাহিনীর এল আই বি-২৮৭ ব্যাটালিয়নের সদস্য বলে দাবি করেন।

বতর্মানে তিনি মিয়ানমারের বান্ডুলা ৫০ ক্যাম্পে দায়িত্বে আছেন। তার আগে গতবছর কেচিন প্রদেশে কর্মরত ছিলেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বিজিবি কক্সবাজার সেক্টরের কমান্ডার কর্নেল বায়েজিদ খান জানান, জিজ্ঞাসাবাদে আটককৃত ব্যক্তি নিজেকে মিয়ানমার সেনাবাহিনীর সদস্য বলে দাবি করেছে। বেন্ডুলা ক্যাম্পে কাজ ভাল না লাগায় তিনি বাংলাদেশে পালিয়ে আসেছেন বলে জানিয়েছেন।

স্থানীয়দের সহযোগিতায় ভাল্লুখখাইয়া বিজিবি ক্যাম্পের প্রায় সাতশ গজ পূর্ব-দক্ষিণে অবস্থিত ৪৯নং সীমান্ত পিলারের আনুমানিক সাড়ে ৩ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে চলে আসেন এ সেনা সদস্য। তাকে আরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।