ফের ছয় হাজারের দিকে সূচক: হাজার কোটির লেনদেনে সন্তুষ্ট বিনিয়োগকারীরা

বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯

ঢাকা: এক বছর পর ফের ছয় হাজারের দিকে ছুটে চলেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক। এছাড়া দৈনিক লেনদেনও হাজার কোটির ঘরে অবস্থান করছে। সবমিলিয়ে বাজারকে ঘিরে ইতিবাচক রয়েছেন বিনিয়োগকারীরা।

আজ সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৭ কোটি ৫৭ লাখ ১১ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৩৭ কোটি ৫৭ লাখ ১১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৯২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩২১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৪৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৫ কোটি ২৫ লাখ ৫৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৯ কোটি ১০ লাখ ৪১ হাজার টাকা।