তালেবানকে ‘রাজনৈতিক শক্তি’ স্বীকৃতি চীনের

বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী তালেবানকে ‘পলিটিক্যাল ফোর্স বা রাজনৈতিক শক্তি’ হিসেবে স্বীকৃতি দিয়েছে চীন। পাকিস্তানের উদ্যোগে যুক্তরাষ্ট্র ও আফগান সরকারের সঙ্গে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে তালেবানের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে বেইজিং গোষ্ঠীটিকে এ ধরনের স্বীকৃতি দিল।

মঙ্গলবার তালেবানকে এ স্বীকৃতি দেয়ার কথা নিশ্চিত করেন ইসলামাবাদে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং। এদিন পেশোয়ার বিশ্ববিদ্যালয়ে এরিয়ার স্টাডি সেন্টারে আয়োজিত এক সেমিনারে জিং বলেন, কাবুল সরকারের সম্পর্ক পুনর্নির্মাণ এবং আফগান সংঘাতের রাজনৈতিক মীমাংসার জন্য নতুন করে যে উদ্যোগ পাকিস্তান শুরু করেছে তার প্রতি বেইজিংয়ের পূর্ণ সমর্থন রয়েছে।

সেই সঙ্গে চীন তালেবানকে একটি রাজনৈতিক শক্তি গ্রহণ করছে। কারণ তারা এখন আফগান রাজনৈতিক প্রক্রিয়ার একটি অংশ এবং তাদেরও কিছু রাজনৈতিক দায় রয়েছে। বুধবার এ খবর দিয়েছে ডন।

তালেবানকে রাজনৈতিক শক্তি হিসেবে বেইজিং এমন সময়ে স্বীকৃত দিল যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা বারবার ভেস্তে যাচ্ছে। আফগানিস্তানে গত ১৭ বছর ধরে অবৈধ যুদ্ধ চাপিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র ন্যাটো রাষ্ট্রগুলো।

কিন্তু এত বছরেও বিজয়ের মুখ না দেখতে পেয়ে এখন পালানো পথ খুঁজছে তারা। সম্প্রতি দেশটি থেকে মার্কিন সেনা অর্ধেকে কমিয়ে আনার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।