বাংলাদেশের নির্বাচন অবশ্যই সঠিক হয়নি: জাতিসংঘ মহাসচিব

শনিবার, জানুয়ারি ১৯, ২০১৯

ঢাকা: বাংলাদেশী অনলাইন জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারীর এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতারেস আজ বলেন, “বাংলাদেশে নির্বাচন সঠিক হয়নি, এ বিষয়টা এখন স্পষ্ট। বাংলাদেশের সকল রাজনৈতিক পক্ষকে আমরা বলবো তারা যেনো এ নিয়ে কার্যকর সংলাপের মধ্য দিয়ে সমাধানের উপায় বের করে। বাংলাদেশের রাজনৈতিক ভবিষ্যতের স্বার্থে এ বিষয়ে যত দ্রুত সম্ভব ইতিবাচক হতে হবে।”
জাতিসংঘ সদর দফতরে শুক্রবার নিয়মিত ব্রিফিংয়ে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহাসচিব অ্যান্টোনিও গুতেরাস একথা বলেন। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক সাধারণত এ ব্রিফিংগুলো দেন। কিন্তু শুক্রবার মহাসচিব গুতেরাস নিজেই ব্রিফিংয়ে অংশ নেন। স্টিফেন ডুজারিকও এ সময় উপস্থিত ছিলেন।
জাতিসংঘ মহাসচিবকে করা পুরো প্রশ্নটি ছিল, মি: মহাসচিব, আপনাকে ধন্যবাদ। আপনি জানেন যে, গত ৩০ ডিসেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত নির্বাচন ছিলো ভোট, কারচুপি, ভোটারদের হুমকি আর বিরোধী দলের প্রার্থী ও সমর্থকদের উপর উপর্যপুরি আক্রমণে পরিপূর্ণ। বিরোধীদলগুলো ইতোমধ্যে নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করেছে। ক্ষমতাসীন সরকার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের আয়োজনে ১৭ সংস্থার সমন্বয়ে নির্বাচনী পর্যবেক্ষকদেরও দেশটিতে যাবার সুযোগ দেয়নি। এমন বাস্তবতায় আপনার সার্বিক মূল্যায়ন কী? আপনি কী ঘটনা সমুহ তদন্তে কোনো দূত বা প্রতিনিধি প্রেরণের প্রয়োজনীয়তা অনুভব করছেন?
মহাসচিব বলেন, বাংলাদেশের অনেক সমস্যা বা প্রতিবন্ধকতা রয়েছে। বাংলাদেশ জাতিসংঘের অন্যতম অংশীদার একটি দেশ মন্তব্য করে তিনি বলেন, “বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের কথা উল্লেখ করতে হয়। এরকম কঠিন পরিস্থিতিতেও উল্লেখযোগ্য সংখ্যক শরণার্থীদের আশ্রয় দিয়ে উদারতা দেখানোর জন্য বাংলাদেশের প্রতি আমরা খুবই কৃতজ্ঞ। বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে নিচ্ছি। আমি আগেও বলেছি (সাংবাদিক জামাল খাসগির তদন্ত সংক্রান্ত অপর এক প্রশ্নের জবাবে) আমি এভাবে সরাসরি কোনো তদন্ত কার্যক্রম পরিচালনা করতে পারিনা।”