সম্পর্কে স্বাধীন মনোভাব অটুট রাখতে

বৃহস্পতিবার, জানুয়ারি ১৭, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : স্বাধীনচেতা মেয়েরা অনেক সময় সম্পর্কে জড়াতে ভয় পান। কারণ তাঁরা আশঙ্কা করেন স্বামীর উপস্থিতিতে বা সংসার করতে হলে তাঁদের স্বাধীনতা ক্ষুণ্ণ হতে পারে।

এই আশঙ্কা যে পুরোটাই অমূলক এমন নয়, কারণ একা থাকলে আপনি যেভাবে থাকতে পারেন, কারও সঙ্গে ঘর করলে ঠিক সেভাবে থাকা যায় না, কিছুটা দায়িত্ব নিতেই হয়। কিন্তু একটু মাথা খাটিয়ে চললে সে বাধা কাটিয়েও ওঠা যায় খুব সহজে।

আপনিও যদি স্বাধীনভাবে থাকতে পছন্দ করেন, তা হলে আপনার জন্য সম্পর্কের একটা গাইডলাইন দেয়া হলো। এটা মেনে চলতে পারলে নিজের স্বাধীনতা বিসর্জন না দিয়েই স্বপ্নের মতো সুন্দর সম্পর্ক পাবেন-

ভুল ধারণা থেকে বেরিয়ে আসুন
আপনি একা থাকতে ভালোবাসেন মানে এই নয় যে পছন্দসই কাউকে পেলেও খুশি হবেন না! বরং মনের মতো সঙ্গী পেলে মনের কথাগুলো শেয়ার করা সহজ হবে।

নিজের বন্ধুবান্ধবের সঙ্গে সময় কাটান
সম্পর্কে থাকলেও নিজের আলাদা বন্ধুবান্ধব থাকবে, এটাই স্বাভাবিক। আপনি নিজের সময়ের বেশ খানিকটা যদি নিজের বৃত্তের মানুষদের সঙ্গে কাটান, তা হলে স্বাধীন সোশাল লাইফ কাটাতে অসুবিধা হওয়ার কথা নয়!

নিজের স্বপ্নগুলো বিসর্জন দেবেন না
নিজে চিরকাল যা যা করতে চেয়েছেন, প্রেমের সম্পর্ক গড়ে উঠলে কি তাতে জলাঞ্জলি দেবেন? মোটেই না! নিজের পথ নিজের পছন্দমতো তৈরি করুন, তাতে মানুষ হিসেবে আপনার নিজস্বতা বজায় থাকবে। নিজের স্বপ্নগুলো নিয়ে মনের মানুষের সঙ্গে আলোচনাও করতে পারবেন।

স্বাতন্ত্র্য বজায় রাখুন
আপনি নিজে তো ভালোই জানেন, আপনার কাছে ব্যক্তিগত স্পেস কতটা জরুরি। তেমনিভাবে সঙ্গীকেও স্পেস দিন। তাতে সম্পর্ক সুস্থভাবে এগোতে পারবে।

সূত্র: ফেমিনা