চাঁদের বুকে জন্মাল তুলা গাছ!

বুধবার, জানুয়ারি ১৬, ২০১৯

ঢাকা : চাঁদের বুকে গাছ জন্মেছে! শুনলে অবাকই হবেন। কিন্তু চাঁদের বুকে সিত্যি সিত্যই চারা জন্মেছে। আর এটি সম্ভব হয়েছে চাঁদের অন্ধকার অংশে পাঠানো চীনের রোবটিক যান ‘চ্যাং-ই-৪’-এ করে নিয়ে যাওয়া তুলা বীজ থেকে।মঙ্গলবার চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমেনিস্ট্রেশন (সিএনআইএ) এ তথ্য নিশ্চিত করেছে।

সংস্থাটি জানায়, চাঁদের আবহাওয়ায় প্রথমবার কোনো গাছের জন্ম মহাকাশ গবেষণার তাৎপর্যপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

চ্যাং-ই-৪ স্পেসক্র্যাফটের পাটাতনে কয়েকটি তুলাগাছের চারা জন্ম নিয়েছে। এখন ফুলের চারা জন্মানোর চেষ্টা চলছে বলে জানিয়েছে সিএনআইএ। পৃথিবী থেকে চাঁদের সবচেয়ে দূরবর্তী স্থানে ৩ জানুয়ারি নোঙর করে চ্যাং-ই-৪।

চীনের চংকিং ইউনিভার্সিটির অ্যাডভান্সড টেকনোলজি রিসার্চ ইন্সটিটিউটি চলতি মাসের শুরুর দিকে তুলার বীজ অঙ্কুরিত হওয়ার কয়েকটি ছবি প্রকাশ করে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বৃক্ষ জন্মালেও চাঁদে বীজ অঙ্কুরিত হওয়ার ঘটনা এটাই প্রথম। দীর্ঘ মহাকাশ অভিযান এবং মঙ্গলের মতো সৌরজগতের অন্য কোথাও মানুষের বসতি গড়ার ক্ষেত্রে মহাকাশে বৃক্ষ জন্মানোকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

এর ফলে মহাকাশযাত্রীদের খাবার-পানি সরবরাহের জন্য পৃথিবীতে বার বার আসতে হবে না। তার দীর্ঘসময় সেখানে থেকেই গবেষণা করতে পারবেন।

চাঁদে উদ্ভিদ জন্মানোর এ পরিকল্পনায় নেতৃত্ব দেওয়া শিয়ে জেংজিন মঙ্গলবার বলেন, চন্দ্রপৃষ্ঠে এই প্রথমবারের কোনো জীবের বৃদ্ধির বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাল মানুষ।

তথ্যসূত্র: বিবিসি