আন্দোলনের জেরে ৮ শতাধিক শ্রমিক ‘ছাঁটাই’

বুধবার, জানুয়ারি ১৬, ২০১৯

সাভার: টানা আটদিন পোশাক শ্রমিকদের আন্দোলনের পর সাভার ও আশুলিয়ার কারখানাগুলোতে কাজে ফিরেছেন শ্রমিকেরা। তবে কয়েকটি কারখানায় ৮ শতাধিক শ্রমিককে ছাঁটাইয়ের অভিযোগ উঠেছে। মঙ্গলবার দুপুরের দিকে এমনই অভিযোগ করেছেন শ্রমিকেরা।
সরজমিনে দেখা যায়, আশুলিয়ার কাঠগড়াসহ এর আশপাশের এলাকার কয়েকটি কারখানার মূল ফটকে শ্রমিকদের ছবিসহ ছাঁটাইয়ের তালিকা টানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।
ছাঁটাইয়ের শিকার শ্রমিকেরা অভিযোগ করেন, সরকার ঘোষিত স্কেলে বেতনভাতা আদায়ের দাবিতে আন্দোলন করার কারণেই বিনা নোটিশে ছাঁটাই করে দিয়েছেন কারখানা মালিকরা।
ছাঁটাইয়ের তালিকা অনুযায়ী, এ আর জিন্স প্রডিউসার লিমিটেড, এফ জি এস ডেনিম ওয়ার লিমিটেড ও লিলি ফ্যাশনসহ প্রায় আটটি পোশাক কারখানার অন্তত তিন শতাধিক শ্রমিক ছাঁটাই করা হয়েছে। তবে শ্রমিক সংগঠনগুলো থেকে জানা যায় এ পর্যন্ত আট শতাধিকের উপরে শ্রমিক ছাঁটাই করা হয়েছে।
কারখানার পাশে দাঁড়িয়ে থাকা কয়েকজন শ্রমিক মালিক পক্ষের দিকে অভিযোগ তুলে বলেন, সন্দেহের উপর আমাদের অনেকেই ছাঁটাই করা হয়েছে। মালিক পক্ষ আমাদের উপর অভিযোগ এনেছেন, আমরা নাকি কারখানা ভাঙচুর করেছি। কিন্তু আমরা অনেকেই আছি আন্দোলন চলার সময় শ্রমিক কম থাকায় দুই লাইনের কাজ একজনে করেছি। আর মালিক পক্ষ আমাদেরই ছাঁটাই করে দিলো?
শ্রমিকরা আরও বলেন, আমাদের কয়েকজনের নামে মামলা হয়েছে আবার কয়েকজনকে আটকও করা হয়েছে। আমরা এখন বাসায় যেতে পারছি না। পুলিশ আমাদের খুঁজে বেড়াচ্ছে।
এদিকে এফ এন এফ ট্রেড ফ্যাশন, বার্ডস আরএনআর ফ্যাশন লিমিটেডসহ বেশ কয়াকটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে নোটিশ টানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।