অফিস থেকে ফিরে প্রতিদিনের ত্বকের যত্ন

বুধবার, জানুয়ারি ১৬, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : আধুনিক প্রজম্নের জন্য কর্মব্যস্ততার জেরে ব্যস্ততা থেকে অবকাশ পাওয়া কঠিন। ফলে কর্মক্ষেত্র থেকে ফেরার পরই বিভিন্ন সামাজিকতা অর্থাৎ পার্টি-অনুষ্ঠানে যোগ দিতে হয়। এসবের জন্য কিন্তু কর্মক্ষেত্র আলাদা ছুটি দেবে না আপনাকে। তাই নিজের প্রস্তুতির জন্য প্রতিদিনই কিছু যত্ন নিয়ে রাখতে হবে।

বিশেষ করে অফিস থেকে ফিরে ত্বকের যত্নে যেসব করবেন-

বাড়ি ফিরেই কাঁচা দুধ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে ত্বকের ধুলোময়লা যেমন পরিষ্কার হয়, তেমনই সারা দিনের ট্যানও সহজে দূর হয়।

টকদই ও মধু একসঙ্গে মিশিয়ে তা মুখে লাগিয়ে রাখুন মিনিট দশেক। শুকিয়ে গেলে ধুয়ে তার উপর মেক আপ করে নিন।

মুখ পরিষ্কার করুন ডাবের পানি দিয়ে। ডাব প্রাকৃতিক ভাবে আর্দ্র রাখে ত্বক। ত্বকের জেল্লা বাড়াতে ও মেক আপ ধরে রাখতে ডাবের জুড়ি নেই।

বাঁধাকপি ভাপানো পানি ফ্রিজে রেখে দিন। পার্টিতে যাওয়ার আগে সেই পানিকে টোনার হিসেবে ব্যবহার করুন। ত্বকের মৃতকোষ ঝরিয়ে নিমেষে জেল্লা এনে দিতে এর জুড়ি নেই।

গোলাপ পানি ও অ্যাপেল সাইডার ভিনিগার একসঙ্গে মিশিয়ে মেক আপের আগে লাগিয়ে নিন মুখে। মেক আপ বেশি ক্ষণ ধরে রাখতে ও মুখের ক্লান্তি সরাতে বিশেষ কাজে আসবে এই কৌশল।

অনেক সময় রোদের মধ্যেই নিমন্ত্রণ রক্ষা করতে বেরতে হয়। সে সব ক্ষেত্রে টম্যাটোতে ভরসা রাখুন। টম্যাটো প্রাকৃতিক ভাবে ট্যান রিমুভার। রোদে ত্বক পুড়ে গেলে বা পুড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার প্রশ্নে টমেটো একাই একশো!

সূত্র : আনন্দবাজার