আজ মধ্যরাত থেকে ধরা যাবে ইলিশ মাছ

রবিবার, অক্টোবর ২৮, ২০১৮

ঢাকা : টানা ২২ দিন বন্ধ থাকার পর আজ রোববার মধ্যরাত থেকে ধরা যাবে ইলিশ। এর আগে ইলিশ প্রজনন মৌসুম হিসেবে গত ৭ অক্টোবর থেকে ইলিশ প্রজননক্ষেত্রের সাত হাজার বর্গকিলোমিটার এলাকায় এ নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার।

তবে আজ রোববার থেকে ইলিশ ধরার অনুমতি মিললেও তিনদিন পর আগামী ১ নভেম্বর থেকে শুরু হয়ে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত চলবে জাটকা (ছোট ইলিশ) মৌসুম। ওই আট মাস জাটকা ধরা বন্ধ থাকবে।

ইলিশ রক্ষায় প্রধান প্রজনন মৌসুম হিসেবে ৭ অক্টোবর দিবাগত রাত অর্থাৎ ১২টা থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা ও বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে সরকার। ১৯৮৫ সালের মাছ রক্ষা ও সংরক্ষণ বিধি (প্রটেকশন অ্যান্ড কনজারভেশন ফিস রুলস, ১৯৮৫) অনুযায়ী নিষিদ্ধের এ সময় নির্ধারণ করা হয়।

এতে বলা হয়, এ সময়ে ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় অন্যান্য সব ধরনের মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় বন্ধ থাকবে। নিষেধাজ্ঞা অমান্য করলে ১ থেকে ২ বছর মেয়াদে জেল বা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হবে। দ্বিতীয়বার একই অপরাধ করলে শাস্তি দ্বিগুণ হবে।

এদিকে গত ২২ দিনে মা ইলিশ ধরার বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও তা লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে। এজন্য জায়গা বিশেষে জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড কিংবা আর্থিক জরিমানা গুনতে হয়েছে। একই সময় দেশের সব মাছঘাট, আড়ত, হাটবাজার, চেইন শপসহ সংশ্লিষ্ট এলাকায় চলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।