বিপর্যস্ত বিশ্বকে বাঁচাতে ঐক্যের ডাক গুতেরেসের

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের পরিস্থিতি যখন অনেকটা ভালোর দিকে যাচ্ছিল, ঠিক তখনই ইউক্রেনে আক্রমণ চালায় রাশিয়া। এই আক্রমণ বিশ্বের খাদ্য, জ্বালানি ও সার সরবরাহ ব্যবস্থাসহ বৈশ্বিক অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশে দেশে বেড়েছে অস্থিরতা ও উদ্বেগ। বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা দিয়েছে দুর্ভিক্ষের শঙ্কা। চলতি বছর খরা, অতিবৃষ্টি, বন্যা, দাবানলের মতো প্রাকৃতিক দুর্যোগও বেড়েছে। এই প্রেক্ষাপটে ‘বিপর্যস্ত’ বিশ্বে দেশগুলোর নেতাদের এক হওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

প্রভাবশালী ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, বুধবার থেকে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে শুরু হওয়া সাধারণ অধিবেশনের ৭৭ তম অধিবেশনে আন্তোনিও গুতেরেস এই আহ্বান জানিয়েছেন।

গুতেরেস তার ভাষণের একপর্যায়ে ইউক্রেনের সমুদ্র বন্দর থেকে আফ্রিকার উদ্দেশে ছেড়ে যাওয়া খাদ্যশস্যবাহী একটি জাহাজের ছবি দেখিয়ে বলেন, ‘আমরা ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে আছি, এ কথা ঠিক।

কিন্তু তারপরও নিরাশ হওয়া যাবে না।’ জাহাজের ছবির দিকে নির্দেশ করে তিনি বলেন, ‘এই যে দেখুন, বিধ্বংস বিশ্বে এটিই আশার আলো। বিশ্ব শান্তি রক্ষায় সহযোগিতা ও আলোচনার বিকল্প নেই। মনে রাখতে হবে, এক হাতে তালি বাজে না। চলুন আমরা এক হয়ে কাজ করি।’

উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বৈষম্য বাড়ছে জানিয়ে গুতেরেস আরও বলেন, ‘ভূরাজনৈতিক উত্তেজনার কারণেই বৈশ্বিক সহযোগিতার প্রতিটি খাত বিষাক্ত হচ্ছে। করোনার টিকা থেকে শুরু করে নিষেধাজ্ঞা, বাণিজ্য কোনো কিছুই বাদ পড়ছে না।’ এ সময় পাকিস্তানে চলমান বন্যার কথা উল্লেখ করে প্রকৃতির বিরুদ্ধে গিয়ে আত্মঘাতী না হয়ে জীবাশ্ম-জ্বালানির ব্যবহারে আরও সচেতন হওয়ার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।