পাসওয়ার্ডের যুগ শেষ হতে চলেছে…

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পাসওয়ার্ডের যুগ শেষ হতে চলেছে। প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন পাসওয়ার্ড অবলুপ্ত হলে আরও সুরক্ষিত হতে পারে ইন্টারনেট। বিশেষ করে মেটাভার্সের কথা মাথায় রেখেই এই প্রযুক্তি তৈর করছে টেক কোম্পানিগুলো

মেটাভার্সে লগ ইনের জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পরিচয় নিশ্চিত করতে সেখানে বায়োমেট্রিক অথেনটিকেশন ব্যবহার শুরু হবে। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে মেটাভার্সের ভবিষ্যৎ হমে পাসওয়ার্ড মুক্ত।

দীর্ঘদিন ধরেই টুইটার কেনার কথা জানিয়ে এসেছেন ইলন মাস্ক। কিন্তু প্ল্যাটফর্মে অতিরিক্ত বট থাকার অভিযোগ করেছেন মার্কিন ধনকুবের। মেটাভার্সে বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে এই ধরনের ভুয়া অ্যাকাউন্টে লাগাম টানা যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে কোন রোবট সেই প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবে না বলে মত বিশেষজ্ঞদের। পরিচয় নিশ্চিত করলে তবেই প্রবেশ করা যাবে মেটাভার্সে।

পাসওয়ার্ড মুক্ত ভবিষ্যতের জন্য ইতিমধ্যেই গবেষণার কাজ শুরু করেছে অ্যাপল, গুগল, স্যামসাংয়ের মতো কোম্পানিগুলো। এই প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যেই নিজেদের বায়োমেট্রিক অথেনটিকেশন ফিচার নিয়ে এসেছে। আঙুলের ছাপ, ফেস আনলকের মাধ্যমে লগ ইন করা যাচ্ছে বিভিন্ন সার্ভিসে। বিশেষজ্ঞদের মতে ধীরে ধীরে পাসওয়ার্ড অবলুপ্ত হয়ে যাবে। টিকে থাকবে শুধুমাত্র বায়োমেট্রিক অথেনটিকেশন।

পাসওয়ার্ডের মাধ্যমে সুরক্ষা বায়োমেট্রিক অথেনটিকেশনের থেকে অনেকটাই নড়বড়ে। খুব সহজেই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব। এছাড়াও পাসওয়ার্ডের মাধ্যমে লগ ইনের সুবিধা থাকলে রোবটের মাধ্যমেও অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করা যায়। যা আদতে সাইবার ক্রিমিনালদের সাহায্য করে।

বিশেষজ্ঞরা বলছেন, মেটাভার্সে প্রবেশের জন্য শুরুতেই বায়োমেট্রিক অথেনটিকেশন পাশ করতে হবে। এর পরে মেটাভার্সের দুনিয়ায় প্রবেশ করা যাবে। ফলে কোন রকমের ইউজারনেম ও পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থাকছে না। প্রয়োজন হবে ওটিপির। ফিঙ্গারপ্রিন্ট, ফেস আনলকের মাধ্যমেই হয়ে যাবে লগ ইন। যেমন ধরুন কেউ মেটাভার্সে প্রবেশ করতে চাইলে শুরুতেই সেলফি তুলে পরিচয়ের প্রমাণ দিতে হবে।