কুড়িগ্রামে শরতেই শীতের আগমনী বার্তা

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২

কুড়িগ্রাম: সকাল ৭টা। কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার গজেরকুটি এলাকা। কুয়াশায় ঘোলাটে আকাশ। দূরের গাছপালা যেন ক্যানভাসে আঁকা জলরঙের স্থিরচিত্র। কুয়াশার আবরণ ভেদ করে কমলা রং ধারণ করে উঁকি দিচ্ছে দিনমনি। ফসলের মাঠে মাঠে মুক্তদানা ছড়িয়ে রেখেছে প্রকৃতি। সবুজ ফসলের ডগায় ডগায় ঝুলছে মুক্তার ফল। সবুজ ঘাসে ঘাসে হাসছে স্বচ্ছ স্ফটিক। মাঠজুড়ে শিশিরের রাজত্ব।

বাংলা পঞ্জিকা অনুয়ায়ী বৃহস্পতিবার ৭ আশ্বিন। সেই অনুয়ায়ী শরতের দ্বিতীয় মাস। এরপর হেমন্তের দুই মাস পর শুরু হবে শীতকাল। তবে দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে এরই মধ্যে শীতের আবহ শুরু হয়েছে। সীমান্তবর্তী এ জেলা ভারতের হিমালয়ের কাছাকাছি হওয়ায় আগাম শীতের দেখা মিলেছে হেমন্তের আগেই।

অন্যান্য বছরগুলোতেই দেখা গেছে, কার্ত্তিক মাসের শুরুতেই শীতের অনুভূত হলেও এবার প্রায় এক মাস আগে আশ্বিনের শুরুতেই শীত পড়তে শুরু করেছে। এরই মধ্যে এ অঞ্চলে শুরু হয়েছে শীতের আগমনী বার্তা। গত এক সপ্তাহ ধরে টানা বৃষ্টিপাত ও বৈরি আবহাওয়ার ফলে রাতের তাপমাত্রা কমতে শুরু করেছে। শুধু রাতে নয় দিনের বেলাও কিছুটা তাপমাত্রা কমতে শুরু করেছে।

মধ্যরাতের পর থেকে হালকা কুয়াশা পড়ছে। এ কুয়াশায় সকাল সাড়ে ৭টা পর্যন্ত বিভিন্ন গাছের ডগা ও ধান ক্ষেতে শিশির জমে থাকার দৃশ্য দেখা যাচ্ছে। কয়েকদিন ধরে মধ্যরাতের পর ফ্যান চালানো যাচ্ছে না। ফ্যান বন্ধ রাখতে হয়ে। শেষ রাতে শরীরে হালকা কাঁথা ও কম্বলও জড়াতে হচ্ছে।

গত এক সপ্তাহ ধরে জেলাজুড়ে কম-বেশি হালকা থেকে ভারী বৃষ্টি হয়েছে। দিনের বেলা বৃষ্টি না থাকলেও আকাশে মেঘাচ্ছন্ন থাকায় কিছুটা সূর্যের তেজ কমেছে। দিনের বেলা আকাশ মেঘলা থাকার কারণে তাপমাত্রা কমতে শুরু করেছে।

আবহাওয়া অফিস বলছে এবারে এ অঞ্চলে বৃষ্টিপাত কম হওয়ার শীতের তীব্রতা বাড়তে পারে। এ কারণে এ অঞ্চলে আগাম কড়া নাড়ছে শীত।

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সবুর মিয়া জানান, পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় এ অঞ্চলে আগাম কড়া নাড়ছে শীত। ফলে গভীর রাত থেকে সকাল ৭টা পর্যন্ত কুয়াশা পড়েছে।

তিনি আরও জানান, এ জেলায় এবার বেশি বৃষ্টিপা হয়নি। তবে আজ ২২ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।