বলে লালা ব্যবহারে আইসিসির স্থায়ী নিষেধাজ্ঞা

মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০২২

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের বেশ কিছু নিয়মে আবারও পরিবর্তন এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) আইসিসির চিফ এক্সিকিউটিউবস কমিটির (সিইসি) এক বৈঠক শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত কয়েক বছরে বেশ কিছু পরিবর্তন এসেছে বিশ্ব ক্রিকেটে। ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে বলে লালার ব্যবহার সাময়িকভাবে নিষিদ্ধ করেছিল আইসিসি। তবে এবার এটাকে স্থায়ী নিষেধাজ্ঞা হিসেবে ঘোষণা করা হয়েছে।

আইসিসির বিজ্ঞপ্তিতে বলে হয়েছে, ‘বলে লালার ব্যবহার: কোভিড-সম্পর্কিত সাময়িক ব্যবস্থা হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছরেরও বেশি সময় ধরে এই নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে, তবে এই নিষেধাজ্ঞাটি এখন স্থায়ী করা হয়েছে।’

এখন থেকে কোনো ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটার উইকেটে এসে স্ট্রাইক প্রান্তে খেলবেন, ক্যাচ নেয়ার আগে ব্যাটাররা ক্রস করেছে কিনা তা বিবেচনা করা হবে না। তাছাড়া টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে নতুন ব্যাটার যখন উইকেটে আসার দুই মিনিটের মধ্যে বল খেলার জন্য প্রস্তুত থাকতে হবে। আর এক্ষেত্রে টি-টোয়েন্টিতে আগের মতোই ৯০ সেকেন্ড সময় পাচ্ছেন ব্যাটাররা।

ব্যাটারদের জন্য সতর্কতামূলত এক নতুন নিয়ম করেছে আইসিসি। বোলার যখন বল করার জন্য দৌড়ান তখন ব্যাটারের দ্বারা যে কোনও অন্যায্য এবং ইচ্ছাকৃত মুভমেন্টের ফলে আম্পায়ার এখন থেকে ডেড বল ছাড়াও ব্যাটিং সাইডকে পাঁচ রানের পেনাল্টি দিতে পারেন।