চোখ ভালো রাখতে খাবেন যেসব সবজি ও ফল

শনিবার, সেপ্টেম্বর ১০, ২০২২

স্বাস্থ্য ডেস্ক : চোখে নানা ধরনের সমস্যা নিয়ে ভুগছেন অনেকেই। আমাদের নিত্যদিনের জীবনযাপনের প্রভাব পড়তে পারে দৃষ্টিশক্তিতে। জীবনযাপন স্বাস্থ্যকর না হলে চোখ ছাড়াও শরীরের অন্যান্য অংশে তার প্রভাব পড়ে। তাই সবার আগে নজর দিতে হবে খাবারের প্রতি। এমন খাবার খেতে হবে যেগুলো আমাদের জন্য ক্ষতিকর নয়।

চোখ ভালো রাখতে চাইলে কিছু খাবার বাদ দিতে হবে। অপরদিকে যোগ করতে হবে কিছু খাবার। সঠিক পরিমাণ ভিটামিন, মিনারেলস ও নিউট্রেশনযুক্ত খাবার আপনার চোখ ভালো রাখতে সাহায্য করবে। এমন কিছু সবজি ও ফল আছে যা আমাদের দৃষ্টিশক্তি ভালো রাখতে কাজ করে। চলুন জেনে নেওয়া যাক সেসব সবজি ও ফল সম্পর্কে-

গাজর খাবেন যে কারণে

অনেক ধরনের পুষ্টিগুণে ভরা গাজর। গাজরের সবচেয়ে বড় গুণ হলো, নিয়মিত এই সবজি খেলে চোখের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, গাজরে রয়েছে ভিটামিন এ। এই ভিটামিন শিশুদের অন্ধত্বের মতো জটিল সমস্যা দূরে রাখতে সাহায্য করে। সেইসঙ্গে গাজরে আরও রয়েছে বিটা ক্যারোটিন। এই উপাদান চোখের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে।

মিষ্টি আলুর উপকারিতা

উপকারী একটি সবজি হলো মিষ্টি আলু। এই আলু নিয়মিত খেলে ভালো থাকে চোখ। সেইসঙ্গে মেলে আরও অনেক উপকারিতাও। মিষ্টি আলুতে আছে বিটা ক্যারোটিন ও অ্যান্টি অক্সিডেন্ট। এই দুই উপকারী উপাদান আমাদের চোখ সুস্থ রাখতে দারুণ কার্যকরী।

বেদানা কেন খাবেন

রসালো ফল বেদানা খেতে পছন্দ করেন নিশ্চয়ই? সুস্বাদু এই ফল কিন্তু আমাদের চোখ ভালো রাখতে কাজ করে। এটি প্রদাহ কমাতে কার্যকরী। দৃষ্টিশক্তি ভালো রাখতে চাইলে নিয়মিত বেদানা খাওয়ার অভ্যাস করুন। বেদানার আস্ত দানা বা রস করে খেতে পারেন। যেভাবেই খান না কেন, উপকারিতা কিন্তু কম নয়!

আম খেলে বাড়ে দৃষ্টিশক্তি

গ্রীষ্মকালীন ফল আম। সুমিষ্ট এই ফল পছন্দ করেন না এমন মানুষ কমই আছে। এটি শুধু সুস্বাদুই নয়, সেইসঙ্গে নানা ধরনের পুষ্টিগুণে ভরপুর। আমের আছে অনেক উপকারিতা। এর অন্যতম কার্যকারিতা হলো এটি চোখ ভালো রাখতে কাজ করে। এই ফলে থাকে ভিটামিন এ যা দৃষ্টিশক্তি ভালো রাখতে বিশেষভাবে কার্যকরী।

চোখ ভালো রাখে পেঁপে

পেঁপে খাওয়া যায় কাঁচা এবং পাকা দুইভাবেই। কাঁচা অবস্থায় এটি সবজি হিসেবে খাওয়া হয় আর পাকলে ফল হিসেবে। যেভাবেই খান না কেন, পেঁপের উপকারিতা অনেক। এই ফলে আছে ভিটামিন এ। এটি দৃষ্টিশক্তি ভালো রাখতে বিশেষভাবে কাজ করে।

অন্যান্য সবজি ও ফল

উল্লেখিত সবজি ও ফল ছাড়াও চোখ ভালো রাখতে কাজ করে চেরি, জাম, তরমুজ জাতীয় ফল ও মেথি, পালং শাক ইত্যাদি। এ ধরনের খাবার প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন। এতে চোখ নিয়ে সমস্যায় ভুগতে হবে না। ভালো থাকবে দৃষ্টিশক্তি।