পুরুষের ফার্টিলিটি বৃদ্ধি পায় যে ৫টি খাবারে

সোমবার, সেপ্টেম্বর ৫, ২০২২

স্বাস্থ্য ডেস্ক : পুরুষ যদি নিজের স্বাস্থ্যের খেয়াল না রাখেন, তবে অনেক ক্ষেত্রেই দেখা দেয় সমস্যা। কারণ ফার্টিলিটি ঠিক রাখার ক্ষেত্রে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হয়। তাই সতর্ক হয়ে যাওয়াটা অবশ্যই জরুরি। এবার ফার্টিলিটি বাড়ানোর ক্ষেত্রে আপনার ডায়েটে এমন কিছু খাবার রাখতে হবে যা খুবই পরিচিত। কিন্তু আপনি নিজের ভুলেই অনেক ক্ষেত্রে সেই সকল খাবার খেতে চান না। আর তাতেই সমস্যা দেখা যায়।

বিশেষজ্ঞরা বলে থাকেন যে পুরুষের মধ্যে এখন বন্ধ্যাত্বের সমস্যা বাড়ছে। বহু পুরুষ এই সমস্যায় আক্রান্ত। এক্ষেত্রে জীবনযাত্রা ও ডায়েটের ভুলেই এই সমস্যা বাড়ছে। এবার এই পরিস্থিতিতে আপনি যদি চান নিজের মতো করে সমস্যা থেকে উতরে যেতে, এমনকী বাবা হওয়ার পথে বাধা সরাতে, তবে খাবারের দিকে নজর দিন। কারণ কিছু খাবার রয়েছে যে স্পার্মের মান বহুগুণ বাড়িয়ে দিতে পারে। এমনকী শুক্রাণুর সংখ্যাও বাড়তে শুরু করে।

এবার আসুন জেনে নেওয়া যাক এমন ৫ খাবার যা বাড়ায় পুরুষের ফার্টিলিটি:

ব্রকোলি
ব্রকোলি এখন অনেকেই খান। আর এতদিন পাতে রাখা না হলে এবার থেকে তো অবশ্যই রাখা শুরু করে দিন। কারণ এই খাবারে এমন কিছু গুণ রয়েছে যা শরীর সুস্থ রাখতে পারে। তাই চিন্তার কোনও কারণ নেই। আসলে ব্রকোলিতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও পটাশিয়াম যা ফার্টিলিটি বাড়াবে।

আপেল
আসলে আপেল নিয়ে যত কম কথা বলা যায় ততই ভালো। এই সুস্বাদু ফল কিন্তু শরীরের পক্ষে খুবই ভালো। এক্ষেত্রে পুরুষের শারীরিক সক্ষমতা বাড়াতে পারে এই ফলে থাকা খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই এই ফল নিয়মিত খান।

কিউই
এই বিদেশি ফলটি কিন্তু আপনি খেতেই পারেন প্রতিদিন। এরমধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই কারণে এই ফল খেলে ইমিউনিটি বাড়তে পারে অনেকটাই। এছাড়া দেখা গিয়েছে যে ইরেকটাইল ডিসফাংশন কমাতে সাহায্য করে এই ফল।

কলা
আসলে কলার মতো ফল আপনি খুঁজে পাবেন না। এক্ষেত্রে দেখা গিয়েছে যে কলা খেলে অনেক সমস্যার হয়ে যেতে পারে সমাধান। কলার মধ্যে রয়েছে ব্রোমেলিন এনজাইম। এই এনজাইম কিন্তু পারে সেক্সুয়াল ক্ষমতা কয়েকগুণ বাড়াতে। এক্ষেত্রে পুরুষের শরীরের ক্ষমতাও বাড়ে।

 

ডিম
ডিম প্রতিটি মানুষের খাওয়া উচিত। এই খাবারে রয়েছে ভিটামিন বি, ভিটামিন ডি, প্রোটিন, লিউটিন ইত্যাদি। এবার এই পদার্থগুলি কিন্তু ফার্টিলিটি বাড়ায়। তাই চিন্তার কারণ নেই।