আলজেরিয়ার উত্তরাঞ্চলে ভয়াবহ দাবানল, নিহত অন্তত ২৬

বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ। দেশটির উত্তরাঞ্চলীয় বনাঞ্চল এবং সেখান থেকে লোকালয়ে ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ার পর হতাহতের এই ঘটনা ঘটে।

আলজেরিয়ার এক মন্ত্রীর বরাত দিয়ে বৃহস্পতিবার (১৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলদজউদ বলেছেন, তিউনিসিয়ার সীমান্তবর্তী এল টারফ প্রদেশে দাবানলে ২৪ জন মারা গেছেন। এছাড়া সেতিফে আরও দুইজন মারা গেছেন। সম্পর্কে তারা মা ও মেয়ে।

বিবিসি বলছে, আলজেরিয়ার উত্তরাঞ্চলীয় বনাঞ্চলে ছড়িয়ে পড়া ওই দাবানল এখনও চলছে এবং বুধবার সন্ধ্যায়ও অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার নিয়ে বেশ কয়েকটি দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করে। এছাড়া দাবানলের কারণে উত্তর আফ্রিকার এই দেশটির বিভিন্ন প্রদেশের প্রায় ৩৫০ জন বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

আলজেরিয়ার সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছে, এল টারফে দাবানল সবচেয়ে বেশি ছড়িয়েছে এবং এটিই সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা। প্রদেশটিতে ১৬টি দাবানলের সৃষ্টি হয়েছে।

অন্যদিকে সেতিফে মারা যাওয়া মা-মেয়ের বয়স যথাক্রমে ৫৮ বছর এবং ৩৬ বছর। তবে তাদের নাম এখনও প্রকাশ করা হয়নি। সেখানকার কর্মকর্তারা বলেছেন, দাবানল কয়েক ডজন বাড়ি এবং গ্রামে ছড়িয়ে পড়েছে।

বিবিসি বলছে, আলজেরিয়ার উত্তরাঞ্চলে প্রতি বছর বনাঞ্চলে দাবানল হয়ে থাকে। গত বছর এই কারণে সেখানে ৯০ জন মারা গেছে বলে মনে করা হয়। এছাড়া দাবানলের কারণে ২০২১ সালে সেখানকার এক লাখ হেক্টরের বেশি বনভূমি পুড়ে যায়।