অবৈধ গ্যাস সংযোগের তথ্য জানাতে প্রতিমন্ত্রীর আহ্বান

বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২

ঢাকা : অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে এবার গ্রাহকদের সহায়তা চাইলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৃহস্পতিবার (১৮ আগস্ট) ফেসবুকে নিজের আইডিতে এক পোস্টে অবৈধ গ্যাস সংযোগের তথ্য তিতাস গ্যাস বিতরণ কোম্পানিকে জানিয়ে সহায়তার জন্য অনুরোধ করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘চলতি বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত দুই লাখের বেশি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস। মূল্যবান রাষ্ট্রীয় সম্পদ ব্যবহারে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনিয়মকে প্রশ্রয় দেওয়া হবে না।’ গ্রাহকের আশেপাশে অবৈধ গ্যাস সংযোগ থাকলে তথ্য দিয়ে তিতাস গ্যাস বিতরণ কোম্পানিকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

জানা গেছে, তিতাস চলতি বছর ১৪৬টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি বকেয়া আদায় করা হয়েছে। সব মিলিয়ে তিতাস কেবল চলতি বছরেই ২ লাখ ২৩ হাজার ৩২৯টি সংযোগ বিচ্ছিন্ন করে। একই সঙ্গে ২২০ দশমিক ৬৩ কিলোমিটার অবৈধ লাইন অপসারণ করেছে।

তিতাস জানায়, প্রতি মাসে বিপুল পরিমাণ গ্যাস চুরি হওয়ার পরিপ্রেক্ষিতে সরকার অবৈধ লাইন অপসারণের জোর প্রচেষ্টা চালাচ্ছে। সরাসরি মন্ত্রণালয় থেকে বিষয়টি তত্ত্বাবধান করা হচ্ছে। চলতি বছর কামরাঙ্গীর চর এবং নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের একাংশের গ্যাস সংযোগ বন্ধ করে দিয়ে অবৈধ গ্রাহকদের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এতে দীর্ঘ দিনের জঞ্জাল পরিষ্কার হয়েছে।