দেশে মৃত্যুশূন্য দিনে ১৪৪ জনের করোনা শনাক্ত

শনিবার, আগস্ট ১৩, ২০২২

ঢাকা : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে নতুন করে কারও মৃত্যু হয়নি। এর ফলে মৃতের সংখ্যা ২৯ হাজার ৩১২ জনেই স্থির আছে। এ সময় আরও ১৪৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।

শনিবার (১৩ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট ৩ হাজার ৩৫৫টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে আগের কিছুসহ পরীক্ষা করা হয় মোট ৩ হাজার ৩৫৭টি নমুনা। এসব পরীক্ষায় ১৪৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ আট হাজার ৬৪৪ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে শতকরা ৪ দশমিক ২৯ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১২ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ ভাগ।

অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনায় নতুন করে মৃত্যু হয়নি। এ নিয়ে করোনায় এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৭১১ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) ও ১০ হাজার ৬০১ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৫৬ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫০ হাজার ৮৪৩ জনে।

২০১৯ এর ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।