সরকার বাঘের পিঠে উঠেছে: মান্না

শুক্রবার, আগস্ট ১২, ২০২২

ঢাকা : নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, নির্বাচন দিলে আওয়ামী লীগের ‘মান-সম্মান থাকবে না’‘সরকার এমনি এমনি ক্ষমতা থেকে নামতে চায় না। কারণ তারা বাঘের পিঠে উঠেছে, নামা কঠিন।

যদিও তাদের অনেক বুদ্ধি ও কলাকৌশল।’আজ শুক্রবার (১২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানটির আয়োজন করেন জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। ‘জ্বালানি তেলের নজিরবিহীন মূল্যবৃদ্ধি বহুমাত্রিক প্রভাব এবং বাংলাদেশের গন্তব্য কোন পথে’ শীর্ষক এই সভায় অংশ নিয়ে মান্না বলেন, ‘দিন দিন জমজমাটভাবে মানুষের মধ্যে রাজনীতির বিষয়টি আলোচনা হচ্ছে। আওয়ামী লীগকে দেখতে পারে এমন মানুষ দেখি না। যারা শুধু সুবিধা পায়- তারাই বলে আওয়ামী লীগ আছে। এখন টকশোতে আলোচনা শেষে দেখা হলে আওয়ামী লীগের বক্তারা বলেন, বলা লাগে তাই বলি।’

মান্না বলেন, এমন মানুষ দেখি না যে আওয়ালীগকে দেখতে পারে। দিনকে দিন মানুষের মধ্যে রাজনীতি নিয়ে আলোচনা জমজমাট হচ্ছে। তিনি বলেন,‘আলোচনা হচ্ছে বাংলাদেশ কি শ্রীলঙ্কা হচ্ছে? এটা আমাদের কথা নয়, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সূত্র ধরে বিবিসি বলছে, আসলেই আমরা ঝুঁকিতে আছি। আমরা ক্রস পথে আছি। কার কাছে ক্ষমতা ছাড়বে, এ নিয়ে বসে থাকলে শুধু সময় বিলম্ব হবে। গায়ের জোরে এই সরকার দেশ চালাতে পারবে না। কোনো ধাক্কা সামলানোর ক্ষমতা আর তারা রাখে না। এখানে আবেগের নদীতে ভাসা যাবে না।’

তিনি বলেন, মন্ত্রীরা বলেছে বাংলাদেশ সংকটে রয়েছে। দেশ থেকে ব্যাংকের মাধ্যমে ৭০ হাজার কোটি টাকা এবং বেআইনিভাবে ২ লাখ কোটি টাকা বিদেশে চলে যায়। সরকার পদক্ষেপ না নেয় না, সেই লোকগুলোরে ধরে না। সুইস ব্যাংকের সরকার তথ্য চায়নি বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত। হাইকোর্টও বিষয়টি জানতে চেয়েছেন। সরকার আসলেই তথ্য চেয়ে আবেদন করেছে কিনা, তা জনগণও জানতে চায়।

আলোচনা সভায় জাগপার সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন প্রমুখ।