উন্নয়নের নৌকা এখন শ্রীলঙ্কার পথে: জিএম কাদের

শুক্রবার, আগস্ট ১২, ২০২২

ঢাকা: দেশের উন্নয়নের নৌকা এখন শ্রীলঙ্কার পথে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

তিনি বলেন, ‘যখন আমরা বলেছি, দেশ শ্রীলঙ্কার মতো ব্যর্থ হতে চলছে। তখন বলা হয়েছে, বিরোধী দল ষড়যন্ত্র করছে। দেশের স্বার্থে কথা বললেই সরকারের কিছু নেতা ষড়যন্ত্র তত্ত্ব খোঁজেন। অথচ ইউরোপ, আমেরিকা, সিঙ্গাপুরের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া উন্নয়নের নৌকা এখন ঠিকই শ্রীলঙ্কার পথে।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে রাজধানীর মিরপুরের চিড়িয়াখানা রোডের ঈদগাহ মাঠে মিরপুর ও শাহ আলী থানার দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে জাপা চেয়ারম্যান এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, ‘সরকারকে জ্বালানি খাতের দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করতে হবে। দেশের মানুষ জানতে চায়, জ্বালানি খাতে প্রতি বছর কত হাজার কোটি টাকা দুর্নীতি হয়েছে। কারা এ দুর্নীতির সঙ্গে জড়িত? তাদের তালিকা প্রকাশ করতে হবে। দুর্নীতিবাজদের বিচারের মুখোমুখি করতে হবে।

তিনি বলেন, ‘সরকার বলছে জ্বালানি তেলের মূল্যে ভর্তুকি দিচ্ছে। আসলে কোনো ভর্তুকি দেয়নি সরকার। কয়েক বছরে ৪২ হাজার কোটি টাকা মুনাফা করেছে, সেই টাকা দিয়েই তেলের মূল্য সমন্বয় করলে দাম বাড়াতে হতো না।

তেলের দাম বাড়িয়ে মানুষকে মৃত্যুর যন্ত্রণার মুখে ঠেলে দিয়েছে সরকার। জ্বালানি তেলের দাম বাড়াতে সরকার দেশের মানুষের সঙ্গে প্রতারণা করেছে।’

জাপা চেয়ারম্যান আরও বলেন, ‘গত বছর সুইস ব্যাংকে বাংলাদেশ থেকে চার লাখ কোটি টাকা পাচার হয়েছে। সরকার পাচারকারীদের তথ্য প্রকাশ না করে নিজেদের প্রশ্নবিদ্ধ করছে।

দুর্নীতিবাজ ও পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে অপরাধীদের পক্ষ নিচ্ছে সরকার। সাধারণ মানুষ মনে করছে, বর্তমান সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও ক্ষমতাসীন দলের লোকজনদের বাঁচাতে দুর্নীতির তথ্য প্রকাশ করা হচ্ছে না।