বিশ্বজুড়ে আরও ৭ লাখ মানুষের করোনা শনাক্ত, বেড়েছে প্রাণহানি

বুধবার, আগস্ট ১০, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে প্রতিনিয়ত বাড়ছে মহামারি করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ১ হাজার ৮৪৭ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিতের সংখ্যাটাও আগের দিনের তুলনায় বেড়েছে। গত একদিনে সারা বিশ্বে প্রায় সাত লাখ মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী— গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে। এছাড়া দৈনিক সংক্রমণের তালিকায় শীর্ষে উঠে এসেছে জাপান। তবে প্রাণহানির তালিকায় ব্রাজিলের পরের অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। নতুনদের নিয়ে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ কোটি ৮ লাখ ছাড়িয়েছে। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৪ লাখ ৪০ হাজার।

বুধবার (১০ আগস্ট) সকালে ওয়ার্ল্ডোমিটার থেকে পাওয়া সর্বশেষ তথ্যে জানা যায়, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৮৪৭ জন। এনিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৪ লাখ ৪০ হাজার ৭৬১ জনে।

এছাড়া একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯৬ হাজার ৯৭৪ জন। এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ৮ লাখ ১৬ হাজার ২৪ জনে।

গত ২৪ ঘণ্টায় জাপানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭২ হাজার ৯৯৮ জন এবং মৃত্যু হয়েছে ১৬২ জনের। মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে ১ কোটি ৪৪ লাখ ২১ হাজার ৫৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৩৩ হাজার ৮২৫ জন মারা গেছেন।

এদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৫৯ জনের। এছাড়া নতুন করে সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ২২০ জন।

মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪০ লাখ ৬৬ হাজার এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮০ হাজার ৫৯৮ জনের।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ২২৩ জন। দেশটিতে নতুন করে মৃত্যু হয়েছে ৩৪২ জনের। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৯০৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৫৯ হাজার ৬৪১ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। সেখানে তাণ্ডব চালানোর পর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে।

২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।