ল্যাপটপ পরিষ্কার করার সঠিক উপায়

শনিবার, জুলাই ৩০, ২০২২

মাঝেমধ্যেই ল্যাপটপ পরিষ্কার করেন তো? অনেকেই করেন না। ফলে নতুন ল্যাপটপ দেখতে পুরনো লাগে। ধুলোবালি জমে গতি ধীর হয়।

করোনার পর থেকে হোম অফিস করার প্রবণতা বেড়েছে। এতে করে ল্যাপটপের ব্যবহারও বেড়েছে। সারাদিন একটানা ল্যাপটপ ব্যবহারে মেশিন স্লো হয়ে যায়। হঠাৎ হঠাৎ হ্যাং করে। কিংবা হঠাৎ করেই বন্ধ হয়ে যাওয়ার ঘটনাও ঘটে। তবে এসব থেকে রেহাই পেতে ডিভাইসটির যত্ন নেওয়া জরুরি।

laptop​ইন্টারনাল ও এক্সটার্নাল

ল্যাপটপ সঠিকভাবে চালনা করার ক্ষেত্রে ইন্টারনাল ও এক্সটার্নাল, দুই ধরনের ফ্যাক্টরই কাজ করে। এক্সটার্নাল ক্ষেত্রে কীভাবে ল্যাপটপ পরিষ্কার রাখতে পারেন সেটা জানা জরুরি।

​স্ক্রিন পরিষ্কারের পদ্ধতি

কিছুদিন ব্যবহার করলেই দেখতে পাবেন, ল্যাপটপের স্ক্রিনে নোংরা বা ধুলার আস্তরণ পড়েছে। সেক্ষেত্রে বাড়িতে ব্যবহৃত ক্লিনার দিয়ে পরিষ্কার করতেই পারেন, তবে কিছু ক্লিনার স্ক্রিনের জন্য ভালো নাও হতে পারে।

laptopকম্পিউটারের স্ক্রিন পরিষ্কারের জন্য প্রথমেই একটি স্ক্রিন ক্লিনার ও মাইক্রোফাইবার তোয়ালে নিয়ে নিন। এবার ওই তোয়ালের মধ্যে স্বল্প পরিমাণ ক্লিনার স্প্রে করুন। পরিমাণ নিয়ে সতর্ক থাকবেন।

​কীভাবে মুছবেন?

এবার ল্যাপটপের স্ক্রিনের মাঝখান থেকে শুরু করে বৃত্তাকারে পুরো স্ক্রিনটি মুছে নিন। যতক্ষণ না স্ক্রিন একেবারে পরিষ্কার হচ্ছে, ততক্ষণ এই পন্থা চালিয়ে যান।

​এবার কি বোর্ড

কি বোর্ড পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল কমপ্রেসড এয়ার ব্যবহার। এছাড়াও কিয়ের পাশ থেকে ময়লা অপসারণ করতে আপনি আপনার সুবিধামতো স্ট্র’ও ব্যবহার করতে পারেন।

laptop​ইন্টারনালের ক্ষেত্রে…

যদি আপনি আপনার ল্যাপটপ বেশি সময়ের জন্য কার্যকর রাখতে চান, সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ান্তর হার্ড ড্রাইভ পরিষ্কার করুন। মাসে একবার করলেও তা অনেক সুবিধা প্রদান করবে।

ল্যাপটপের এক্সটার্নাল বিষয় ঠিক রাখতে প্রতি তিন থেকে ছয় মাসে অন্তত একবার করে সঠিক রক্ষণাবেক্ষণ ভীষণ প্রয়োজন। না হলে ধুলা ময়লা পড়ে তা সমস্যাদায়ক হয়ে উঠতে পারে।

cleanসমস্যা হলে করণীয়

ল্যাপটপের যে কোনও সমস্যা হলে প্রথমেই দেখে নিন এর হার্ড ড্রাইভের সমস্যা কি না। না হলে সার্ভিসিংয়ে নিয়ে যাওয়া ছাড়া আর উপায় নেই। এই কারণেই আগে থেকে সতর্ক হয়ে যাওয়া উচিত।