এবার লিথুয়ানিয়াকে রাশিয়ার সরাসরি হুমকি

বুধবার, জুন ২২, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ান ছিটমহল কালিনিনগ্রাদে পণ্য পরিবহনের জন্য লিথুয়ানিয়ার ট্রানজিট নিষেধাজ্ঞা নিয়ে দেশটির সঙ্গে মস্কোর সম্পর্কের টানাপোড়েন চলছে। এবার এই ইস্যুতে লিথুয়ানিয়াকে সরাসরি হুমকি দিয়েছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, এই ব্যাপারে একচেটিয়াভাবে শুধু কূটনৈতিকই নয়, বাস্তবসম্মত প্রতিক্রিয়া জানাবে মস্কো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মারিয়া জাখারোভা জানান, মূল প্রশ্নগুলোর মধ্যে একটি হল প্রতিক্রিয়াটি একচেটিয়াভাবে কূটনৈতিক হবে কি না তা নিয়ে। উত্তর: না। প্রতিক্রিয়া কূটনৈতিক নয়, বাস্তবসম্মত হবে।

তবে লিথুয়ানিয়ার বিরুদ্ধে রাশিয়া যে ব্যবহারিক ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করেছে তা ঠিক কেমন হবে সে ব্যাপারে বিস্তারিত জানাননি জাখারোভা।

মস্কো অবশ্য এর আগেও ট্রানজিট ফের চালু না হলে, স্বার্থ রক্ষার জন্য প্রতিক্রিয়া জানাবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেছিল।

লিথুয়ানিয়া কর্তৃপক্ষ তাদের ভূখণ্ড দিয়ে রাশিয়ায় পণ্য পরিবহন নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার মূল ভূখণ্ড এবং বাল্টিক সাগরের কালিনিনগ্রাদ ছিটমহলের মধ্যে একমাত্র রেলপথ দিয়ে রাশিয়া পণ্য পরিবহণ করতে পারছে না। রেলপথটি লিথুয়ানিয়া এবং পোল্যান্ডের মধ্যে অবস্থিত।

রাশিয়ার জবাবে লিথুয়ানিয়া জানিয়েছিল, রাশিয়ান ছিটমহল কালিনিনগ্রাদে পণ্য পরিবহনের উপর লিথুয়ানিয়ার নিষেধাজ্ঞা শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিধিনিষেধ আরোপ করা পণ্যের ওপরই বিদ্যমান।