অবসরের ঘোষণা দিলেন ইংলিশ বক্সার আমির খান

শনিবার, মে ১৪, ২০২২

স্পোর্টস ডেস্ক: দীর্ঘ ১৭ বছরের বর্ণিল ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন ইংলিশ বক্সার আমির খান। কেল ব্রুকের কাছে হারের পর তিনি সকলকে উদ্দ্যেশে জানিয়ে দিলেন যে তার এখন গ্লাভসজোড়া তুলে রাখার সময় চলে এসেছে।

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আমির অবসরের এই ঘোষণা যখন দিলেন তখন তার বয়স মাত্র ৩৫ বছর। তিনি তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘আমার গ্লাভসদুটো তুলে রাখার সময় হয়েছে। ২৭ বছর দীর্ঘ এমন অসাধারণ একটা ক্যারিয়ার গড়তে পেরে আমি সত্যিই ভাগ্যবান মনে করছি নিজেকে। আমি হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাচ্ছি সবাইকে, সে অবিশ্বাস্য দলগুলোর সঙ্গে আমি কাজ করেছি তাদেরকে, আমার পরিবার, বন্ধু-বান্ধব ও ভক্তদেরকেও যারা আমাকে ভালোবাসা ও সমর্থন দিয়ে গেছেন এই সময়ে।’

১১ বছর বয়সে বক্সিংয়ে হাতেখড়ি আমিরের। এরপর অপেশাদার বক্সিংয়ে তিনি জেতেন তিনটি স্কুল শিরোপা, তিনটি জুনিয়র এবিএ শিরোপা। ২০০৩ সালে জুনিয়র অলিম্পিকে স্বর্ণও জেতেন তিনি। জুনিয়র ক্যারিয়ারে ১১০ ম্যাচ খেলে তিনি জিতেছিলেন ১০১টিতে। এরপরই বড়দের বক্সিংয়ে আগমন ঘটে তার।

২০০৪ সালে এথেন্স অলিম্পিকে রুপা জিতে তিনি নিজেকে জানান দেন। পরের বছর থেকে পেশাদার বক্সিংয়ে নিয়মিত ছিলেন আমির। ২০০৯ সালে তিনি আন্দ্রেই কোটেলনিককে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হন।

বক্সিংয়ের বাইরে বিভিন্ন দাতব্য কর্মকাণ্ডে অংশ নিয়েছেন তিনি। আমির খান ফাউন্ডেশন নামে তার একটি প্রতিষ্ঠান আছে যা বিভিন্ন ক্ষেত্রে পৃষ্ঠপোষকতার কাজ করে থাকে। এছাড়াও তিনি পাকিস্তানের আমির খান একাডেমি ও খান প্রমোশনসেরও মালিক। ভারতের সুপার ফাইট লিগ (মিক্সড মার্শাল আর্ট) ও সুপার বক্সিং লিগেও মালিকানা আছে তার।